আর্কাইভ থেকে এশিয়া

বাংলাদেশী পাসপোর্ট থেকে এক্সেপ্ট ইসরায়েল সরানোয় ইসরায়েলের সন্তোষ

বাংলাদেশী পাসপোর্ট থেকে এক্সেপ্ট ইসরায়েল সরানোয় ইসরায়েলের সন্তোষ

বাংলাদেশের পাসপোর্ট থেকে এক্সেপ্ট ইসরায়েল শব্দ দুটি তুলে দেওয়ায় সন্তোষ জানিয়েছে ইসরায়েল। ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-পরিচালক ও রাষ্ট্রদূত গিলাড কোহেন জানান, ইসরায়েল ভ্রমণে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বাংলাদেশ।

অবশ্য ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়নি বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গতকাল রোববার পররাষ্ট্রমন্ত্রী বলেন, নতুন পাসপোর্টে ইসরায়েল ছাড়া বিশ্বের সব দেশের ক্ষেত্রে বৈধ শব্দগুলো সরিয়ে নেওয়ার অর্থ এই নয়, বাংলাদেশের অবস্থানে কোনো পরিবর্তন হয়েছে।

ড. মোমেন আরও বলেন, এটা সত্য বিশ্বের কোনো পাসপোর্টে এ জাতীয় শব্দ নেই। বৈশ্বিক মান বজায় রাখতে এই পরিবর্তন আনা হয়েছে।

এদিকে নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে এক পোস্টে ইসরায়েলি কূটনীতিক গিলাড কোহেন জানান, ভালো খবর! ইসরায়েলে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে বাংলাদেশ। এটি শুরুর পদক্ষেপ, ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পথে সামনে এগোতে বাংলাদেশ সরকারের প্রতি আমার আহ্বান থাকবে। এটি হলে উপকৃত হবে দুই দেশের মানুষজন।

কোহেনের পোস্টে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্ট ট্যাগ দেওয়া হয়। পরে ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের অ্যাকাউন্ট থেকে রিটুইট করা হয় ওই পোস্ট।

টুইটার পোস্টে বাংলাদেশের একটি ইংরেজি সাময়িকীর অনলাইন পোর্টালের একটি প্রতিবেদনের লিঙ্ক শেয়ার করেন কোহেন। প্রতিবেদনের শিরোনাম হলো- নতুন পাসপোর্টে এক্সেপ্ট ইসরায়েল শব্দ দুটি বাদ দিয়েছে বাংলাদেশ।

এছাড়া বাংলাদেশের নাগরিকদের ইসরায়েল ভ্রমণের আহ্বান জানিয়ে গতকাল রোববার টুইট করেন ইসরায়েলের সোমরোন অঞ্চলের ডেপুটি গভর্নর ডেভিড হাইভ’ রি। টুইটে হাইভ’রি জানান, বাংলাদেশের যে কেউ ইসরায়েলে ভ্রমণ করতে চাইলে আমার সঙ্গে যোগাযোগ করতে পারে।

পরে আজ সোমবার আরেক টুইটে হাইভ’রি জানান, একজন ইসরায়েলি ইহুদি হিসেবে আমি উচ্ছ্বসিত। বাংলাদেশ ও পাকিস্তানের মুসলিমদের অনেকেই ব্যক্তিগতভাবে মেসেজ দিয়েছে। এটা সত্যিই অপ্রত্যাশিত।

বাংলাদেশের পাসপোর্টে ইসরায়েল ছাড়া এই পাসপোর্ট বিশ্বের সব দেশের জন্য বৈধ কথাটি বদলে এখন লেখা হচ্ছে, এই পাসপোর্ট বিশ্বের সব দেশের জন্য বৈধ। সম্প্রতি কোনো ঘোষণা ছাড়াই এই পদক্ষেপ নেওয়ায় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ নিয়ে আলোচনা শুরু হয়।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বাংলাদেশী | পাসপোর্ট | এক্সেপ্ট | ইসরায়েল | সরানোয় | ইসরায়েলের | সন্তোষ