আর্কাইভ থেকে করোনা ভাইরাস

দক্ষিণ কোরিয়ায় মাস্ক পরা শিথিল হচ্ছে

দক্ষিণ কোরিয়ায় মাস্ক পরা শিথিল হচ্ছে

দক্ষিণ কোরিয়ায় করোনা টিকার অন্তত একটি ডোজ নেওয়া থাকলে ঘরের বাইরে মাস্ক ব্যবহার না করলেও চলবে। আগামী জুলাই মাস থেকে মাস্ক পরা নিয়ে কড়াকড়িতে এই শিথিলতা আনছে দেশটির প্রশাসন। মূলত দক্ষিণ কোরিয়ায় বয়োঃবৃদ্ধ জনগোষ্ঠীকে টিকা নিতে উত্সাহিত করতেই দেওয়া হয়েছে এমন পদক্ষেপের ঘোষণা।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, আগামী সেপ্টেম্বরের মধ্যে পাঁচ কোটি ২০ লাখ নাগরিকের অন্তত ৭০ শতাংশকে টিকার আওতায় আনার কাজ করছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে এখন পর্যন্ত টিকা নিয়েছে মাত্র সাত দশমিক সাত শতাংশ জনগণ।

বুধবার করোনাভাইরাস প্রতিরোধবিষয়ক এক সভায় করোনা বিধি শিথিল করার ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী কিম বু-কিয়াম। তিনি বলেন, জনগণের মধ্যে যারা অন্তত এক ডোজ করোনা টিকা নিয়েছে তারা জুন থেকে বড় আকারে জমায়েত করতে পারবে। নাগরিকদের ৭০ শতাংশের বেশি অন্তত এক ডোজ টিকা নিলে অক্টোবর থেকে কোয়ারেন্টিন নীতিতেও পরিবর্তন আনার কথা জানান দক্ষিণ কোরীয় প্রধানমন্ত্রী কিম বু-কিয়াম।

দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্যমন্ত্রী কোন দেওক-চিওল বলেন, ৬০ থেকে ৭৪ বছরের নাগরিকদের ৬০ শতাংশের বেশি টিকা নেওয়ার জন্য নিবন্ধন করেছে। আজ থেকে দেশটির ১২ হাজার ক্লিনিকে ৬৫ থেকে ৭৪ বছরের নাগরিকদের টিকাদান কার্যক্রম শুরু হবে।

দক্ষিণ কোরিয়ায় মঙ্গলবার করোনায় সংক্রমিত হয়েছে ৭০৭ জন। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এক লাখ সাড়ে ৩৭ হাজারের বেশি। আর করোনায় আক্রান্ত হয়ে মোট মারা গেছে এক হাজার ৯৪০ জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন দক্ষিণ | কোরিয়ায় | মাস্ক | পরা | শিথিল | হচ্ছে