আর্কাইভ থেকে এশিয়া

হংকংয়ে নির্বাচন সংক্রান্ত বিতর্কিত আইন পাস

হংকংয়ে নির্বাচন সংক্রান্ত বিতর্কিত আইন পাস

নির্বাচন বিধি পরিবর্তন সংক্রান্ত বিতর্কিত একটি বিল পাস করেছে হংকং পার্লামেন্ট। গতকাল বৃহস্পতিবার বিপুল ব্যবধানে পাস হয় বিলটি। এর ফলে এখন থেকে শুধু দেশপ্রেমিক প্রার্থীরাই নির্বাচনে অংশ নিতে পারবে।

সংবাদমাধ্যম এবিসি বলছে, পার্লামেন্টে ৪০-২ ভোটে পাস হয় বিলটি। বেশিরভাগ আইনপ্রণেতাই মূলত বেইজিংপন্থি হওয়ায় বিলটির বিরোধিতা খুব কম হয়। এর মধ্যে দিয়ে হংকংয়ের যে কোনো নির্বাচনের আগে প্রার্থী চীনের প্রতি কতোটা অনুগত তা খতিয়ে দেখা হবে। দেশপ্রেমিক না হলে নির্বাচনে অংশ নেওয়ার যোগ্য হবে না।

নতুন আইনে হংকংয়ের জাতীয় সুরক্ষা বিভাগকে সম্ভাব্য প্রার্থীদের পারিপার্শ্বিক অবস্থা বা পটভূমি যাচাই করার ক্ষমতা দেওয়া হয়েছে। প্রার্থীরা দেশপ্রেমিক কি না তা নিশ্চিত করার জন্য একটি নতুন কমিটি গঠন করা হয়েছে।

এদিকে নতুন এই আইনটিকে গণতন্ত্রের মৃত্যু বলে অ্যাখ্যায়িত করেছে বিরোধীরা। সমালোচকেরা বলছে, বিরোধীদের বাইরে রাখতেই করা হয়েছে এই আইন। আইনটির মধ্যে দিয়ে হংকংয়ে চীনের নিয়ন্ত্রণ আরও দৃঢ় হবে বলে উল্লেখ করা হয়।

সমালোচকেরা সতর্ক করে দিয়ে বলছেন, বিরোধীদের বাইরে রাখতেই এই আইন করা হয়েছে। চীনের এ পদক্ষেপের অর্থ হলো কোনো সম্ভাব্য প্রার্থী নির্বাচনে অংশ নেওয়ার আগেই তিনি চীনের প্রতি যথেষ্ট অনুগত কি না তা পরীক্ষা করে দেখা হবে। চীনের আধিপত্য আরও বাড়াতেই নতুন এই আইন পাস করা হয়েছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন হংকংয়ে | নির্বাচন | সংক্রান্ত | বিতর্কিত | আইন | পাস