আর্কাইভ থেকে এশিয়া

কুয়েতে ইসরায়েল বিরোধী বিল পাস

কুয়েতে ইসরায়েল বিরোধী বিল পাস

দখলদার ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ নিষিদ্ধ করে একটি বিল পাস হয়েছে কুয়েতের পার্লামেন্টে। বৃহস্পতিবার গাজা উপত্যকায় ইসরায়েলের সাম্প্রতিক অমানবিক হামলার তীব্র নিন্দা জানিয়ে বিলটি পাস করা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, বৃহস্পতিবার ফিলিস্তিন পরিস্থিতি নিয়ে আলোচনা করতে কুয়েতের পার্লামেন্টে জরুরি অধিবেশন ডাকা হয়। অধিবেশনে ফিলিস্তিনিদের প্রতি অকুণ্ঠ সমর্থন ঘোষণা করে পার্লামেন্টের এমপিরা।

কুয়েতি এমপিরা জানায়, পূর্ব জেরুজালেম আল-কুদসকে  রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠিত না হওয়া পর্যন্ত ফিলিস্তিনি জনগণের প্রতি কুয়েতের সংহতি ও সহমর্মিতা অব্যাহত থাকবে।

কুয়েতের পার্লামেন্টের স্পিকার মারজুক আলী আল-ঘানেম বলেন, ফিলিস্তিন ইস্যুতে কুয়েতের জনগণ ও সরকারের অবস্থান জানিয়ে দিতে পার্লামেন্টে বিশেষ অধিবেশন বসেছে। ফিলিস্তিন কুয়েতের প্রধান জাতীয় ইস্যু। গাজা উপত্যকার বেসামরিক অবস্থানগুলোতে ইসরায়েলের সাম্প্রতিক ভয়াবহ আগ্রাসনের তীব্র নিন্দা জানান পার্লামেন্টের স্পিকার।

এর আগে, বৃহস্পতিবার দিনের শুরুতে কুয়েতের পররাষ্ট্রমন্ত্রী শায়খ আহমাদ নাসের আল-মোহাম্মাদ আস-সাবাহ বলেন, ফিলিস্তিনি জাতির প্রকৃত অধিকার প্রতিষ্ঠিত হওয়ার আগ পর্যন্ত কুয়েতের অকুণ্ঠ সমর্থন অব্যাহত থাকবে। সম্প্রতি দখলদার ইসরায়েল যে জঘন্য অপরাধ করেছে তাকে যুদ্ধাপরাধ হিসেবে গণ্য করতে হবে।

তিনি আরও বলেন, দখলদাররা সহিংসতা ও আগ্রাসনের মাধ্যমে আল-কুদস ও গাজায় ফিলিস্তিনি ভাইদের হত্যা, অবকাঠামো ধ্বংস করেছে, ফিলিস্তিনি কৃষিজমি ও ফলের বাগানে আগুন দিয়েছে এবং অসহায় নারী ও শিশুদের আর্তচিৎকারকে উপহাস করেছে।

ফিলিস্তিন ইস্যুতে কুয়েতের মতো অবস্থান কাতারের। শুক্রবার দোহায় কাতারি পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুর রহমান আল-সানি বলেছেন, কাতারের নীতিতে কোনো পরিবর্তন আসবে না। কাতার কোনোদিন ইহুদিবাদী ইসরায়েলের সঙ্গে কোনো রকম কূটনৈতিক বা বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করবে না।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কুয়েতে | ইসরায়েল | বিরোধী | বিল | পাস