আর্কাইভ থেকে এশিয়া

চীনে মানবদেহে প্রথম বার্ড ফ্লু’র বিরল স্ট্রেইন শনাক্ত

চীনে মানবদেহে প্রথম বার্ড ফ্লু’র বিরল স্ট্রেইন শনাক্ত

প্রথমবারের মতো মানবদেহে নতুন ধরণের বার্ড ফ্লুর সন্ধান পাওয়া গেছে চীনে। মঙ্গলবার চীনা জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, সম্প্রতি পশ্চিমাঞ্চলীয় জিয়াংসু প্রদেশে ৪১ বছর বয়সী এক ব্যক্তির শরীরে বার্ড ফ্লু’র এইচ১০এন৩ স্ট্রেইন শনাক্ত হয়েছে। মানুষের শরীরে প্রথমবার শনাক্ত হলো বার্ড ফ্লু’র বিরল এই স্ট্রেইন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, এইচ১০এন৩ স্ট্রেইন মানুষ থেকে মানুষে খুব সহজে ছড়ানোর মতো না। গেল সপ্তাহে জিয়াংসু প্রদেশে শনাক্ত হওয়া ওই ব্যক্তি সুস্থ হয়ে উঠেছেন। তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হবে। তবে কীভাবে তিনি সংক্রমিত হয়েছেন সে ব্ষিয়ে বিস্তারিত জানায়নি চীনা কর্তৃপক্ষ।

গতকাল মঙ্গলবার বেইজিংয়ের ন্যাশনাল হেলথ কমিশন (এনএইচসি) জানায়, গেল ২৮ এপ্রিল জিয়াংসু প্রদেশের ঝেনজিয়াং শহরের ওই বাসিন্দা জ্বর ও অন্যান্য উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হন। পরে সেদিনই এইচ১০এন৩ এভিয়ান ইনফ্লুয়েঞ্জার সংক্রমণ শনাক্ত হয় তার শরীরে। তবে কিভাবে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে তা বিস্তারিত জানায়নি চীনের স্বাস্থ্য অধিদপ্তর। যদিও ফ্লু হাঁস-মুরগী থেকে ছড়ানো ছোট এবং তুলনামূলক কম গুরুতর রোগজীবাণু।  

এনএইচসির উদ্বৃতি দিয়ে চীনা কমিউনিস্ট পার্টির ট্যাবলয়েড সংবাদপত্র গ্লোবাল টাইমস জানায়, এখন পর্যন্ত বিশ্বের কোথাও বার্ড ফ্লু’র এইচ১০এন৩ স্ট্রেইন মানুষের শরীরে শনাক্তের কথা জানা যায়নি। এবারই প্রথম প্রাণী থেকে অন্য প্রাণীর শরীরে সংক্রমণের ঘটনা ঘটল। ব্যাপকহারে এর ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই কম।

এনএইচসি আরও জানায়, এই ধরনটির বড় আকারে ছড়িয়ে পড়ার ঝুঁকি কম। এইচ১০এন৩ স্ট্রেইনটি লো প্যাথোজেনিক অর্থাৎ এতে গুরুতর অসুস্থতা দেখা দেয় না এবং অতিদ্রুত ছড়ায়ও না। তবে পোল্ট্রিতে প্রায়ই ভাইরাসটির সংক্রমণ শোনা যায়।

এদিকে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও জানায়, এই সময় বার্ড ফ্লু ভাইরাসের এই স্ট্রেইন মানুষ থেকে মানুষে সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই।

সম্প্রতি বার্ড ফ্লু’র এইচ৫এন৮ স্ট্রেইন সংক্রমণে ইউরোপের অনেক দেশে লাখ লাখ মুরগি জবাই করতে হয়। গেল ফেব্রুয়ারিতে প্রথম মানবদেহে এইচ৫এন৮ স্ট্রেইন সংক্রমণের কথা জানায় রাশিয়া।

এছাড়া ২০১৬ থেকে ২০১৭ সালে বার্ড ফ্লু’র এইচ৭এন৯ স্ট্রেইনের সংক্রমণে মারা যায় প্রায় ৩শ’ জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন চীনে | মানবদেহে | প্রথম | বার্ড | ফ্লুর | বিরল | স্ট্রেইন | শনাক্ত