আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

ট্রাম্পের যোগাযোগের নিজস্ব প্ল্যাটফর্ম বন্ধ

ট্রাম্পের যোগাযোগের নিজস্ব প্ল্যাটফর্ম বন্ধ

চালুর এক মাসের মধ্যে বন্ধ হয়ে গেছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যোগাযোগের নিজস্ব প্ল্যাটফর্ম। গেল ৫ মে ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে. ট্রাম্প নামে নিজের একটি যোগাযোগ মাধ্যম চালু করেন তিনি। তবে এই প্ল্যাটফর্ম স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ডোনাল্ড ট্রাম্পের অন্যতম সিনিয়র উপদেষ্টা জেসন মিলার বলেছেন, বড় কিছু করার লক্ষ্যেই প্ল্যাটফর্মটি বন্ধ করে দেওয়া হয়েছে। আর তা নিয়ে কাজ করছেন তারা। এটা আমাদের জন্য বৃহত্তর প্রচেষ্টার একটা মাধ্যম ছিল। আমরা আমাদের মতো কাজ করে যাচ্ছি।

গতকাল বুধবার পেজটি অনলাইনে বন্ধ হওয়ার পর এক টুইটবার্তায় জেসন মিলার বলেছেন, প্ল্যাটফর্ম বন্ধের বিষয়টি যোগাযোগের সামাজিক মাধ্যমে ট্রাম্পের ফিরে আসার ক্ষেত্রে একটি পূর্ব পদক্ষেপ। তবে ঠিক কীভাবে ও কবে ট্রাম্প যোগাযোগের সামাজিক মাধ্যমে ফিরে আসবেন তা স্পষ্ট করেননি মিলার।

গেল জানুয়ারিতে ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের দাঙ্গার পর ট্রাম্পকে নিষিদ্ধ করে টুইটার কর্তৃপক্ষ। টুইটারে তাঁর প্রায় নয় কোটি অনুসারী ছিল। এছাড়াও ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িক সময়ের জন্য বন্ধ করে দিয়েছে ফেসবুক এবং ইউটিউবও।

তখন থেকে প্রেস রিলিজের মাধ্যমে নিজের বক্তব্য দিয়ে যাচ্ছিলেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। এরপর গেল ৫ মে নতুন ওয়েবসাইট প্রকাশের ঘোষণা দেন তিনি। ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে. ট্রাম্প ওয়েবসাইটে ট্রাম্পের ডেস্ক থেকে সরাসরি বিভিন্ন বিষয় প্রকাশিত হওয়ার কথা ছিল।

গেল মাসের শুরুতে জেসন মিলার জানিয়েছিলেন, ওই প্ল্যাটফর্ম মূলত এক তরফা যোগাযোগ (ওয়ানওয়ে কমিউনেকশন) ব্যবস্থা। কেবল ভিডিও বার্তা দেখতে এবং ফেসবুক বা টুইটারে শেয়ার করতে পারবে ট্রাম্পের ফলোয়াররা। কোনো পোস্টের রিপ্লাই, কমেন্ট বা অন্য কোনোভাবে যুক্ত থাকতে পারবে না।

শেষ পর্যন্ত চালুর এক মাসের মধ্যেই মুখ থুবড়ে পড়েছে ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে. ট্রাম্প।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ট্রাম্পের | যোগাযোগের | নিজস্ব | প্ল্যাটফর্ম | বন্ধ