আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে

ভারতে মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে

সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমেছে করোনাভাইরাসে বিপর্যস্ত ভারতে। গেল ২৪ ঘণ্টায় দেশটিতে ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে দুই হাজার ৭১৩ জন। নতুন করে করোনা শনাক্ত হয়েছে এক লাখ ৩২ হাজার ৩৬৪ জন। একই সময়ে সুস্থ হয়ে উঠেছে দুই লাখ সাত হাজার জনের বেশি। শুক্রবার নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এসব তথ্য জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য অধিদপ্তর।

ভারতের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গেল ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ৬৪৩ জনের মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। রাজ্যটিতে নতুন করে আক্রান্ত হয়েছে ১৫ হাজার ২২৯ জন। মৃত্যুর দিক থেকে মহারাষ্ট্রের পরই আছে কর্নাটক। এ রাজ্যে মারা গেছে ৫১৪ জন এবং আক্রান্ত হয়েছে ১৮ হাজার ৩২৪ জন।

তবে একদিনে শনাক্তের হিসাবে এগিয়ে আছে দক্ষিণের রাজ্য তামিলনাড়ু। গেল ২৪ ঘণ্টায় রাজ্যটিতে নতুন রোগী শনাক্ত হয়েছে ২৪ হাজার ৪০৫ জন। আর মারা গেছে ৪৬০ জন। কেরালায় মারা গেছে ১৫৩ জন এবং শনাক্ত হয়েছে ১৮ হাজার ৮৫৩ জন। আর রাজধানী দিল্লিতে মারা গেছে ৪৫ জন এবং শনাক্ত হয়েছে ৪৮৭।

ইতোমধ্যে নরেন্দ্র মোদীর নেতৃত্বে করোনার দ্বিতীয় ধাক্কা সামলাতে ভারত সফল বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গুজরাটে অক্সিজেন প্লান্ট উদ্বোধনী অনুষ্ঠানে তিনি দাবি করেন, করোনা মোকাবিলায় উন্নত দেশগুলো হিমশিম খেলেও ধৈর্য ও পরিকল্পনার জোরে এগিয়েছে ভারত।

তবে দেশটিতে প্রতিদিন দেড় লাখের কাছাকাছি সংক্রমণ ও প্রায় তিন হাজার মৃত্যু নিয়ে বৈশিষ্ট্য পরিবর্তন করে ভাইরাসটি আরো ভয়ঙ্কর রূপ নেওয়ার সময় এই ঘোষণা নিয়ে শঙ্কা জানিয়েছে বিজ্ঞানীরা।

এর আগে করোনার প্রথম ঢেউয়ের পরও মহামারি মোকাবিলায় সাফল্যের প্রচারে নেমেছিল ভারত সরকার। বিশেষজ্ঞরা বলছে, এ ধরণের প্রচারে পরবর্তী ধাক্কা সামলাতে স্বাস্থ্য ক্ষেত্রের বড় পরিকল্পনাগুলো গতি হারানোসহ মানুষের মধ্যে বিভ্রান্তি দেখা দেয়।

চলতি বছরের শেষে দেশটিতে করোনার তৃতীয় ঢেউ আরও ঘাতক রূপ নিতে পারে বলে সতর্ক করেছে স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ভারতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে দুই কোটি পৌঁনে ৮৬ লাখ মানুষ। তাদের মধ্যে মারা গেছে তিন লাখ সাড়ে ৪০ হাজারের বেশি। এ পর্যন্ত সুস্থ হয়েছে প্রায় দুই কোটি ৬৬ লাখ জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভারতে | মৃত্যু | ও | শনাক্ত | কিছুটা | কমেছে