আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনায় শিশু জন্মহার কমেছে জাপানে

করোনায় শিশু জন্মহার কমেছে জাপানে

জাপানে করোনাভাইরাসের প্রভাবে উল্লেখযোগ্যভাবে শিশু জন্মের হার কমে গেছে। দেশটিতে ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে শিশু জন্মহার কমেছে দুই দশমিক আট শতাংশ, যা ১৮৯৯ সালের পর সর্বনিম্ন জন্মহার।

জাপানি গণমাধ্যম এনএইচকে জানায়, জাপানে গেল বছর আট লাখ ৪০ হাজার ৮৩২টি শিশু ভূমিষ্ঠ হয়েছে। এ সংখ্যা এর আগের বছরের তুলনায় ২৪ হাজার ৪০৭ কম। ১৮৯৯ সালে এ সংক্রান্ত পরিসংখ্যান শুরুর পর থেকে এই সংখ্যা রেকর্ড মাত্রার কম।

জাপানে করোনাভাইরাসের প্রভাবে বিয়ের সংখ্যা কমে যাওয়ায় এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে মনে করছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। গেল বছর দেশটিতে নিবন্ধিত বিয়ে কমেছে ১২ দশমিক তিন শতাংশ।

এছাড়া জাপানে শিশু জন্মদানে সক্ষম নারীর সংখ্যা এক দশমিক ৩৪ শতাংশ কমেছে। এটি বিশ্বের অন্য যে কোন দেশের তুলনায় সর্বনিম্ন। জাপানে গেল কয়েক বছর ধরে জনসংখ্যা বৃদ্ধির হার নিম্নমুখী। এর ফলে কর্মক্ষম মানুষের সংকট দেখা দিতে পারে বলে সতর্ক করা হচ্ছে।

সুপার এজড জাতি হিসেবে পরিচিত জাপানে ২০ শতাংশের বেশি মানুষের বয়স ৬৫ বছরের ওপরে। ২০১৮ সালের আদমশুমারি অনুযায়ী, দেশটির মোট জনসংখ্যা ১২ কোটি ৪০ লাখ। শিশু জন্মহার কমতে থাকলে ২০৬৫ সালে জনসংখ্যা কমে দাঁড়াতে পারে আট কোটি ৮০ লাখে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছে, গর্ভধারণ ও জন্মদানের মধ্যে যে সময়টা দরকার তা বিবেচনা করলে করোনা মহামারির কতটা প্রভাব এর ওপর পড়েছে তার পূর্ণ চিত্র পাওয়ার সময় এখনও হয়নি। তবে গেল ডিসেম্বরের পর থেকে জন্ম হারে পতনের ব্যাপারে আরও অবনতি ঘটেছে বলে উল্লেখ করে তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন করোনায় | শিশু | জন্মহার | কমেছে | জাপানে