আর্কাইভ থেকে দেশজুড়ে

লামায় পাহাড় ধসের আশঙ্কা, প্রশাসনের মাইকিং

লামায় পাহাড় ধসের আশঙ্কা, প্রশাসনের মাইকিং

বান্দরবানের লামা উপজেলায় কয়েকদিনের বর্ষণে পাহাড় ধসের আশঙ্কা দেখা দিয়েছে। পাহাড় ধসে প্রাণহানী এড়াতে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে মাইকিং করছে উপজেলা তথ্য অফিস। তবে কিছু পরিবার নিরাপদে কিংবা স্বজনদের বাড়িতে আশ্রয় নিলেও বেশিরভাগই সরে যাচ্ছে না।

স্থানীয় সূত্রে জানা যায়, লামা পৌরসভা এলাকা, লামা সদর, গজালিয়া, রূপসীপাড়া, সরই, আজিজনগর, ফাঁসিয়াখালী ও ফাইতং ইউনিয়নে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে হাজারো পরিবার। প্রবল বর্ষণে যেকোনও সময় প্রাণহানীর আশঙ্কাও রয়েছে।

লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রেজা রশীদ বলেন, দুর্যোগ মোকাবেলায় প্রশাসন প্রস্তুত রয়েছে। এরইমধ্যে উপজেলার বিভিন্ন স্থানের পাহাড়ে ঝুঁকিপুর্ণ বসবাসকারীদেরকে নিরাপদে সরে যাওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করা হচ্ছে। এছাড়াও জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য কন্ট্রোল রুম খোলা হয়েছে। এছাড়া সব শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে খোলা রাখতে নির্দেশনা দেয়া হয়েছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মজনুর রহমান জানান, দুই বছর আগে পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের তালিকা তৈরি করা হয়েছে। সেই তালিকা অনুসারে উপজেলার সাতটি ইউনিয়নে ৪২৫টি পরিবার ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে। নতুন তালিকা এখনও করা হয়নি।

স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, পাহাড়ের পাদদেশে ঝুকিপূর্ণ বসবাসকারীদেরকে মাইকিং ও ইউনিয়ন পরিষদ সদস্যদের মাধ্যমে নিরাপদে আশ্রয় নেওয়ার জন্য তাগাদা দেয়া হয়েছে। পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে আশ্রয় নিতে পারবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন লামায় | পাহাড় | ধসের | আশঙ্কা | প্রশাসনের | মাইকিং