আর্কাইভ থেকে বাংলাদেশ

প্রস্তাবিত বাজেটে কোনো দুর্বলতা নেই: অর্থমন্ত্রী

প্রস্তাবিত বাজেটে কোনো দুর্বলতা নেই: অর্থমন্ত্রী


প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের বাজেটে কোনো উইকনেস (দুর্বলতা) নেই। নিম্ন আয়ের মানুষদের যদি আমরা চিহ্নিত করতে পারি এবং অর্থনীতির মূল ধারায় নিয়ে আসতে পারি তাহলে আগামীতে আমাদের অর্থনীতি আরও সমৃদ্ধ হবে। বললেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আজ বুধবার (৯ জুন) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা ও সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রস্তাবিত বাজেটে কি দুর্বলতা ছিল সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাজেটে দুর্বলতা নেই। আমি কোনো পার্টিকুলার সেগমেন্ট উল্লেখ করতে চাই না। বাজেটটি যখন বাস্তবায়ন শুরু হবে তখন আমরা দেখবো কারা উপকারভোগী। যাদেরকে নিয়ে আপনাদের প্রশ্ন তাদের কাভার করার জন্যই আমরা এবারের বাজেট সাজিয়েছি।

অর্থমন্ত্রী বলেন, আমরা বিশ্বাস করি এবং প্রধানমন্ত্রীও আমাদের নির্দেশ দিয়েছেন সেটি হচ্ছে নিম্ন আয়ের মানুষদের যদি আমরা চিহ্নিত করতে পারি এবং অর্থনীতির মূল ধারায় নিয়ে আসতে পারি, তাহলে আগামীতে আমাদের অর্থনীতি সমৃদ্ধ হবে।  এই নীতিতে আমরা বিশ্বাস করি এবং সেভাবে কাজ করে যাচ্ছি।  বাজেটও সেভাবেই সাজানো হয়েছে।

করোনার কারণে আড়াই কোটির মতো নতুন দরিদ্র হয়েছে বলে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদন বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমাদের নিজস্ব প্রতিষ্ঠান রয়েছে তারা এগুলো দেখবে। আমাদের প্রতিষ্ঠান থেকে তথ্য পাওয়ার আগে কারো তথ্য গ্রহণ করতে পারি না।  

অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন নিয়ে বিশ্ব ব্যাংকের মন্তব্য প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, তারা সব সময় আমাদের অর্থনীতির প্রবৃদ্ধিকে নেতিবাচকভাবে তুলে ধরে। আমরা চলতি অর্থবছরের প্রবৃদ্ধির হার ৬ দশমিক ১ হবে বলে ধারণা করছি। আশা করছি প্রবৃদ্ধি এরচেয়ে বেশি হবে।

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন প্রস্তাবিত | বাজেটে | কোনো | দুর্বলতা | নেই | অর্থমন্ত্রী