আর্কাইভ থেকে করোনা ভাইরাস

সৌদি আরবে এবারও সীমিত পরিসরে হজ

সৌদি আরবে এবারও সীমিত পরিসরে হজ

করোনা সংক্রমণ প্রতিরোধে এবারও সীমিত পরিসরে পালিত হবে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় জমায়েত হজ। গেলবারের মতো চলতি বছরও বিদেশিদের হজে অংশ নিতে দেবে না সৌদি আরব। 

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, হজে শুধুমাত্র টিকা নেওয়া ৬০ হাজার সৌদি নাগরিক ও অভিবাসী অংশ নেওয়ার সুযোগ পাবে। করোনা মহামারির কারণে টানা দুই বছর সৌদি আরবের বাইরে থেকে কেউ হজে যেতে পারছে না।

এবার সৌদি নাগরিক ও সেখানে বসবাসকারী ৬০ হাজার মানুষকে হজ পালনের জন্য অনুমতি দেওয়া হয়েছে। এতে বলা হয়, শুধু ১৮ থেকে ৬৫ বছর বয়সীরাই হজ করতে পারবে। তবে তাদের অবশ্যই করোনার টিকা দেওয়া থাকতে হবে।

১৯৩২ সালে সৌদি আরব প্রতিষ্ঠার পর থেকে প্রায় ৯০ বছরের ইতিহাসে বন্ধ হয়নি হজ। প্রতিষ্ঠার আগে বিভিন্ন কারণে প্রায় ৪০ বার আংশিক ও সম্পূর্ণভাবে হজ বন্ধ করা হয়। তবে সৌদি প্রতিষ্ঠার পর টানা দুই বছর সীমিত আকারের হজ ইতিহাসে এবারই প্রথম।

পুরো বিশ্ব থেকে প্রতি বছর সৌদি আরব যায় ২৫ থেকে ৩০ লাখ মুসলমান। গেল বছর ৬১ হাজার বাংলাদেশি নিবন্ধন করেও হজ পালন করতে পারে নি। এছাড়া গেল বছর এপ্রিলে সামাজিক দূরত্ব মেনে এক হাজারের কম সৌদি নাগরিক ওমরাহ পালন করে।

হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ হাবের মহাসচিব জানান, হজে যাওয়ার সুযোগ দিতে না পেরে দুঃখ প্রকাশ করেছে সৌদি সরকার।

সৌদি আরবে করোনায় এ পর্যন্ত মারা গেছে সাড়ে সাত হাজারের বেশি মানুষ। শনাক্ত হয়েছে চার লাখ ৬৩ হাজারের বেশি। বৈশ্বিক মহামারিতে সংক্রমণ ঠেকাতেই হজ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন সৌদি | আরবে | এবারও | সীমিত | পরিসরে | হজ