আর্কাইভ থেকে লাইফস্টাইল

রান্নাঘরে বেকিং সোডা আছে তো!

রান্নাঘরে বেকিং সোডা আছে তো!
রান্নাঘরের অতিসাধারণ উপাদান বেকিং সোডা। বিভিন্ন খাবার তৈরিতে এই উপাদানটি বিশেষ ভূমিকা পালন করে। এমনকী গহনা পরিষ্কারেও বেকিং সোডা ব্যবহার করা যায়। যারা নিয়মিত দেশি বিদেশি লাইফস্টাইল ম্যাগাজিন ফলো করেন তারাও হয়তো জেনে থাকবেন এই পণ্যটি বিভিন্ন ডিআইওয়াই এ ব্যবহার করা হয়। চলুন নেয়া যাক রূপচর্চায় কিভাবে এ উপাদানটি ব্যবহার করা যায়- ত্বক এক্সফোলিয়েট করতে সাহায্য করে বেকিং সোডা। আপনার রেগুলার ফেসওয়াশের সাথে সামান্য পরিমাণ বেকিং সোডা নিন। হাতের তালুতে ভালো করে মিশিয়ে ভেজা মুখে লাগিয়ে আস্তে আস্তে উপরের দিকে আঙ্গুল ঘুরিয়ে ম্যাসাজ করতে থাকুন।
বেকিং
বেকিং
বেকিং সোডার ছোট ছোট দানাগুলো আপনার ত্বকের উপরের মৃত কোষগুলোকে নরম করে তুলে ফেলবে। মিনিট দুয়েক হালকা হাতে ম্যাসাজ করে প্রথমে কুসুম গরম পানি দিয়ে এবং পরে ঠান্ডা পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। মুখ ধোয়ার সাথে সাথে আপনি আপনার নরম, মসৃণ ত্বক অনুভব করতে পারবেন। ব্রণর দাগ, কালচে দাগ দূর করতেও আপনি বেকিং সোডা ব্যবহার করতে পারেন। এক চামচ বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন। এবার এটা ত্বকের উপর লাগিয়ে রাখুন মিনিট দশেক। পানি দিয়ে ধুয়ে ফেললেই পেয়ে যাবে নিখুঁত ত্বক। বেকিং সোডা ও লেবুর রসের সংমিশ্রণ পায়ের দুর্গন্ধ দূর করতেও ব্যবহার করতে পারেন। বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে নিয়ে পায়ের পাতায় স্ক্রাব করুন। মিনিট পাঁচেক দুটো পায়ে স্ক্রাব করার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে পায়ের দুর্গন্ধ কেটে যাবে। রোদে পোড়া দাগ তোলার ক্ষেত্রেও বেকিং সোডা দারুণ কার্যকর। বেকিং সোডার সঙ্গে নারকেল তেল মিশিয়ে নিয়ে ত্বকের উপর লাগান। কিছুক্ষণ রাখার পানি ধুয়ে ফেলুন। বেকিং সোডা ও নারকেল তেলের সংমিশ্রণ দূর করে দেবে রোদে পোড়া দাগ ।
বেকিং
বেকিং
ঘামের কটু দূর গন্ধ দূর করতে বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে নিন। এতে কয়েক ফোঁটা পছন্দের এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিয়ে আন্ডারআর্মসে লাগান। কিছুক্ষণ রাখার পর ধুয়ে ফেললে দূর হবে ঘামের কটু গন্ধ।

এ সম্পর্কিত আরও পড়ুন রান্নাঘরে | বেকিং | সোডা | আছে | তো