আর্কাইভ থেকে পরামর্শ

টালমাটাল চাকরির বাজারে সুপারহিট হতে চান…

টালমাটাল চাকরির বাজারে সুপারহিট হতে চান…
যত দিন যাচ্ছে, অর্থনৈতিক মন্দার ছবিটা আরও যেন প্রকট হয়ে উঠছে। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ, মহামারি করোনার প্রভাবে টালমাটাল হয়ে আছে পুরো বিশ্বের অর্থনৈতিক অবস্থা। আর এ কারণে পাল্টে গেছে কর্মক্ষেত্রের পরিবেশ, বদলে গেছে কাজের ধরন। এরকম পরিস্থিতিতে নিজের চাকরিটা বজায় থাকবে কিনা ভেবে টেনশনে অস্থির হয়ে আছেন এমন মানুষের সংখ্যাটা প্রচুর। কর্মক্ষেত্রের নতুন এ পরিবেশ টিকে থাকতে হলে বদলে ফেলতে হবে কাজ করার স্টাইল, বাড়াতে হবে দক্ষতা।  মানিয়ে নেয়ার ক্ষমতা অফিসের কাজের পরিবর্তন মেনে নিয়ে ও তার সঙ্গে মানিয়ে নেয়ার ক্ষমতা ও মানসিকতা আপনার থাকতেই হবে। একমাত্র তা হলেই কর্মক্ষেত্রের যুদ্ধ পরিস্থিতিতে টিকে থাকতে পারবেন আপনি। প্রযুক্তির সঙ্গে বন্ধুত্ব অনেক কাজই অদূর ভবিষ্যতে অটোমেটেড হয়ে যাবে, প্রযুক্তির বদল ঘটবে, নিত্যনতুন প্রযুক্তির প্রয়োগও হবে। সে সব প্রযুক্তি যদি চটপট শিখে নিতে না পারেন, চাকরির বাজারে আপনি কিন্তু আনফিট! কাজেই প্রযুক্তির সঙ্গে যদি বন্ধুত্ব না থাকে, এখন থেকেই তা করার সময় এসেছে!
টালমাটাল
টালমাটাল
নতুন দক্ষতা অর্জন করুন একটা সহজ উদাহরণ দিই। ধরুন আপনি কোনও একটা কাজ খুব ভালো পারেন। কিন্তু ওই একটা কাজের জন্য আপনার চাকরিতে টিকে থাকার সম্ভাবনা খুব উজ্জ্বল নয়! কিন্তু যদি আপনি তিনরকমের কাজ খুব ভালো পারেন, সে ক্ষেত্রে কিন্তু আপনাকে দিয়েই তিনজন আলাদা কর্মীর কাজ তুলে নেয়া সম্ভব প্রতিষ্ঠানের পক্ষে! স্বাভাবিকভাবেই প্রতিষ্ঠানের চোখে আপনার গুরুত্বও বেশি! তাই একটা কাজে নিজেকে বন্দি করে রাখবেন না, নতুন নতুন দক্ষতা অর্জনের দিকে মন দিন, অনলাইন কোর্সে ভর্তি হোন। তাতে আপনার দক্ষতা বাড়বে, আত্মবিশ্বাসও। সৃজনশীলতা ভবিষ্যৎ যতই প্রযুক্তিনির্ভর হোক, মনে রাখতে হবে যন্ত্র কখনও মানুষকে ছাপিয়ে যেতে পারে না! তাই সৃজনশীলতা, নতুন অভিনব ভাবনাচিন্তা কখনওই পুরোনো হওয়ার নয়। নতুনভাবে কাজ করা, নতুন আইডিয়া, এ সবই চিরন্তন। আপনার মধ্যেও যদি সৃজনশীলতা থেকে থাকে, তা হলে শান দিতে শুরু করুন সেই গুণটায়। বিশ্লেষণী ক্ষমতা সৃজনশীলতার পাশাপাশি বিশ্লেষণী ক্ষমতাও খুবই গুরুত্বপূর্ণ। প্রাপ্ত তথ্যের বিশ্লেষণ, দূরদর্শিতা, নিরপেক্ষ ও যুক্তিসঙ্গতভাবে ভাবার ক্ষমতা, এ সবই জরুরি আগামী দিনগুলোয়।
টালমাটাল
টালমাটাল
নেতৃত্ব দানের ক্ষমতা আপনি কি অন্যকে একটি লক্ষ্যে এগিয়ে যেতে অনুপ্রাণিত করতে পারেন? যুক্তিনির্ভর হয়ে অথচ মানবিকভাবে সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা রয়েছে আপনার? সহকর্মীদের মধ্যে থেকে সেরাটা বের করে আনার ক্ষমতা রাখেন? তা হলে নিশ্চিতভাবেই আপনার মধ্যে নেতৃত্ব দেয়ার ক্ষমতা রয়েছে এবং লকডাউন পরবর্তী প্রতিযোগিতামূলক কর্মজগতে এটি অত্যন্ত প্রয়োজনীয় গুণ। এই গুণগুলো ভালো করে ঘষেমেজে চর্চা করুন, সাফল্য সারাজীবন আপনার সঙ্গে থাকবে।

এ সম্পর্কিত আরও পড়ুন টালমাটাল | চাকরির | বাজারে | সুপারহিট | হতে | চান