আর্কাইভ থেকে এশিয়া

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন কাল; তিন প্রার্থীর প্রার্থীতা প্রত্যাহার

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন কাল; তিন প্রার্থীর প্রার্থীতা প্রত্যাহার

ইরানের ১৩তম প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ আগামীকাল। প্রার্থী তালিকায় শেষ মুহুর্তে নাটকীয়তার পর টিকে রয়েছে মাত্র চারজন। ভোটে রক্ষণশীল প্রার্থী ইব্রাহিম রঈসি সহজ জয় পাবেন বলে ধারণা করা হচ্ছে। তার মূল লড়াই হবে উদারপন্থী শিবিরের আব্দুল নাসের হিম্মতির মধ্যে। অবশ্য, এবারের নির্বাচন নিয়ে আগ্রহ নেই টানা আন্তর্জাতিক চাপ আর নিষেধাজ্ঞায় বিরক্ত অনেক ইরানির।

প্রেসিডেন্ট নির্বাচনে জনগণকে স্বতঃস্ফূর্তভাবে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। তিনি বলেছেন, যারা জনগণকে ভোটদানে বিরত থাকার আহ্বান জানায় তারা দেশের কল্যাণ চায় না।

জনগণকে উদ্দেশ করে তিনি বলেন, যারা বলে বেড়ায় ভোট দিয়ে লাভ নেই তাদের কথা শুনবেন না।

ইরানে এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়াটাই বড় চ্যালেঞ্জ। এই নির্বাচনে প্রায় চার শ’ জন আগ্রহী প্রার্থী ছিলেন। মনোনয়ন বাছাই প্রক্রিয়াতে বাদ পড়ে হেভিওয়েট অনেক প্রার্থী। চূড়ান্ত লড়াইয়ে ছিল সাতজন। বুধবার প্রচারণার শেষ দিনে সরে দাঁড়িয়েছে তাদেরও তিনজন। ফলে শুক্রবার ব্যালটের লড়াই হবে মাত্র চারজনের মধ্যে।

বুধবার সন্ধ্যায় ইরানের জনগণের উদ্দেশ লেখা এক বিবৃতিতে ইব্রাহিম রঈসীর প্রতি সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন সাঈদ জালিলি।

তিনি বলেন, দেশের বেশিরভাগ মানুষ সাইয়্যেদ ইব্রাহিম রঈসীর প্রতি সমর্থন দেওয়ায় আমি তার সমর্থনে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। আশা করছি বিপ্লব ও ইসলামি শাসনব্যবস্থাকে সমর্থনকারী দেশের প্রতিটি জনগণ রঈসীকে ভোট দিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত করবে।

এর আগে বুধবার প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে আসার ঘোষণা দেন অপর দুই প্রার্থী মোহসেন মেহের আলীজাদে ও আলীরেজা যাকানি।

রাজধানী তেহরানে প্রচার-প্রচারণায় স্পষ্টভাবে প্রাধান্য পেয়েছেন ইব্রাহিম রঈসী। জনমত জরিপেও এগিয়ে দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির ঘনিষ্ঠ এই নেতা। কট্টরপন্থী শিবিরের পুরো সমর্থন প্রধান বিচারপতির দায়িত্বে থাকা রঈসীর দিকে।

৬৪ বছর বয়সী আব্দুল নাসের হিম্মতিকে রঈসীর প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে দেখা হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংকের সাবেক এই প্রধান উদারপন্থীদের মুখপাত্র হিসেবে নিজেকে দাঁড় করিয়েছেন। পশ্চিমের সঙ্গে সম্পুরক বা পরমাণু কর্মসূচি নিয়েও ভিন্নমুখী অবস্থান প্রধান দুই প্রার্থীর।

প্রেসিডেন্ট প্রার্থী আব্দুল নাসের হিম্মতি বলেন, যুক্তরাষ্ট্র আস্থার সম্পর্ক তৈরি করতে সক্ষম হলে এবং প্রমাণ করতে পারে যে, এ অঞ্চলের নিরাপত্তা বিঘ্ন করার পরিকল্পনা তাদের নেই, তাহলে আলোচনায় কোনো সমস্যা দেখি না। তবে এর আগে মার্কিন নীতিতে অবশ্যই পরিবর্তন আসতে হবে।

আরেক প্রেসিডেন্ট প্রার্থী ইব্রাহিম রঈসী বলেন, বর্তমান সরকারের ট্র্যাক রেকর্ড খুবই দুর্বল। কারণ বারবার বিদেশিদের সঙ্গে আলোচনা ও সমঝোতার ওপরই গুরুত্ব দিয়েছে তারা। চাইলেই আপনি কোনো চুক্তি করতে পারেন কিন্তু সাফল্য নির্ভর করে চুক্তি বাস্তবায়নের দক্ষতা ও সক্ষমতার ওপর।

ইব্রাহিম রঈসীকে ইরানের ভবিষ্যৎ সর্বোচ্চ ধর্মীয় নেতা মনে করেন অনেকেই। তাকে বিজয়ী করাকে দেশটির ক্ষমতার কেন্দ্রে থাকা রক্ষণশীলদের জন্য প্রেস্টিজ ইস্যু হিসেবে দেখা হচ্ছে। বিপরীতে, উদারপন্থী হিম্মতি জয়ী হলে কিছুটা হলেও আন্তর্জাতিক সম্পর্কে প্রভাব পড়বে। অবশ্য, অনেকটা একতরফা নির্বাচন নিয়ে খুব বেশি আগ্রহ নেই অনেক ইরানির।

শুক্রবার স্থানীয় সকাল সাতটায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে টানা ১৭ ঘণ্টা। এবার সাড়ে আট কোটি মানুষের দেশটিতে ভোটার রয়েছে প্রায় ছয় কোটি। ৪০ শতাংশের মতো ভোট পড়বে বলে ধারণা করা হচ্ছে। তবে ভোটার উপস্থিতি বাড়ানোর আহবান জানিয়েছে সর্বোচ্চ ধর্মীয় নেতা।

দেশটিতে সব ব্যালট হাতে গণনা হবে। তাই চূড়ান্ত ফলাফল পেতে তিন দিন লেগে যাবে। নির্বাচনে কোনো প্রার্থী নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পেলে শীর্ষ দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফায় ভোট হবে।

সাম্প্রতিক দুটি জরিপ বলছে, এবার ভোট দেওয়ার হার খুবই কম হবে। এর মধ্যে রাষ্ট্র-নিয়ন্ত্রিত ইসলামিক রিপাবলিক অব ইরান ব্রডকাস্টিংয়ের জরিপ বলছে, ভোটার উপস্থিতি ৫০ শতাংশেরও কম হতে পারে। আর হার্ডলাইনার হিসেবে পরিচিত ফার্স নিউজ এজেন্সির জরিপ বলছে, এ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারে ৫৩ শতাংশ ভোটার।

এদিকে, প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রে ২৭টি ভোটকেন্দ্র খোলার সিদ্ধান্ত নিয়েছে ইরান। যুক্তরাষ্ট্র প্রবাসী ইরানি নাগরিকদের সহজেই ভোটদানের লক্ষ্যে এ ব্যবস্থা করা হচ্ছে। মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি।

ইরানি সংবাদ মাধ্যম পার্স টুডে জানায়, ওয়াশিংটন ডিসির পাশাপাশি যুক্তরাষ্ট্রের ১৮টি অঙ্গরাজ্যে ভোট প্রয়োগের ব্যবস্থা করা হচ্ছে। কোনো কোনো রাজ্যে একাধিক ভোটকেন্দ্র খোলা হচ্ছে। ক্যালিফোর্নিয়ায় থাকবে তিনটি ভোটকেন্দ্র।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ইরানের | প্রেসিডেন্ট | নির্বাচন | কাল | তিন | প্রার্থীর | প্রার্থীতা | প্রত্যাহার