আর্কাইভ থেকে এশিয়া

ইরানের নতুন প্রেসিডেন্টে গভীরভাবে উদ্বিগ্ন ইসরায়েল

ইরানের নতুন প্রেসিডেন্টে গভীরভাবে উদ্বিগ্ন ইসরায়েল

ইব্রাহিম রায়িসি ইরানের নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল। ইহুদিবাদীরা বলেছে, রায়িসিকে নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের গভীর উদ্বেগ থাকা উচিত।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, রায়িসিকে এখন পর্যন্ত ইরানের সবচেয়ে বেশি উগ্রবাদী প্রেসিডেন্ট বলে মন্তব্য করেছে ইসরায়েল। ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিওর হায়াত বলেন, ইরানের পারমাণবিক কার্যক্রম আরো বাড়াবেন দেশটির নতুন নেতা।

কোনো রাখঢাক না রেখে রায়িসিকে একজন উগ্রবাদী মানুষ হিসেবে বর্ণনা করে টুইটবার্তায় লিওর বলেন, ইরানের মিলিটারি পারমাণবিক কাযক্রমকে দ্রুত এগিয়ে নিয়ে যাবেন তিনি।

শনিবার নবনির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে রায়িসির নাম ঘোষণা করে ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ৬২ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রায়িসি। তার প্রাপ্ত ভোট দুই কোটি ৮৯ লাখ ৩৩ হাজার ৪টি। রায়িসির নিকটতম প্রতিদ্বন্দ্বী মোহসিন রেজাই পেয়েছেন ৩৪ লাখ, ১২ হাজার ৭১২ ভোট। এছাড়া তৃতীয় অবস্থানে থাকা আবদুল নাসের হেমাতি পেয়েছেন ২৪ লাখ ২৭ হাজার ২০১ ভোট এবং চতুর্থ স্থানে থাকা আমির হাসেমির ভোট ৯ লাখ ৯৯ হাজার ৭১৮।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনেয়ীর পর দেশটির দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি হলেন প্রেসিডেন্ট। দেশটির অভ্যন্তরীণ নীতিমালা ও পররাষ্ট্রনীতি প্রণয়নে প্রেসিডেন্টের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে।

জয়লাভের পর জনগণের উদ্দেশে একটি বার্তা দিয়েছেন রায়িসি। সরকারের উপর জনগণের বিশ্বাস শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়ে বলেছেন, পুরো জাতির নেতা হবেন তিনি। রায়িসি আরো বলেন, আমি একটি কঠোর পরিশ্রমী, বৈপ্লবিক এবং দুর্নীতিবিরোধী সরকার গড়ে তুলবো।

আগামী আগস্ট মাসে ইরানের প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন রায়িসি। অতি-রক্ষণশীল মতাদর্শ ধারণ করেন দেশটির এই প্রধান বিচারপতি।

দীর্ঘদিন ধরে একে অন্যের বিরুদ্ধে ছায়া যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইরান এবং ইসরায়েল। এর ফলে আঘাতের বদলে আঘাতের পদক্ষেপ নিয়েছে উভয় পক্ষই। তবে এ পর্যন্ত সর্বাত্মক বিরোধ এড়িয়ে চলেছে তারা। সম্প্রতি উভয়ের মধ্যে শত্রুতা আরও বেড়ে গেছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ইরানের | নতুন | প্রেসিডেন্টে | গভীরভাবে | উদ্বিগ্ন | ইসরায়েল