আর্কাইভ থেকে বাংলাদেশ

লকডাউনেও খোলা থাকবে তৈরি পোশাক কারখানা

লকডাউনেও খোলা থাকবে তৈরি পোশাক কারখানা

করোনাভাইরাস প্রতিরোধে ঢাকার আশপাশের সাত জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে। জেলাগুলো হলো- মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ, গাজীপুর, রাজবাড়ী, মাদারীপুর ও গোপালগঞ্জ। তবে লকডাউনের মধ্যে এসব এলাকার তৈরি পোশাক কারখানা চালু থাকবে।

আজ সোমবার (২১ জুন) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল।

তিনি বলেন, ‘তৈরি পোশাক খাত লকডাউনের আওতার বাইরে থাকবে। আমরা সংশ্লিষ্ট সরকারি দফতরে এ বিষয়ে চিঠি দিয়ে জানতে চেয়েছি, তারা চিঠির উত্তরে আমাদের জানিয়েছেন পোশাক কারখানা খোলা রাখা যাবে।’

প্রসঙ্গত, সোমবার (২১ জুন) বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, করোনাভাইরাসের বিস্তার রোধে মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে দেশের ৭ জেলায় লকডাউন ঘোষণা করা হয়েছে। আগামী ৩০ জুন (বুধবার) রাত ১২টা পর্যন্ত এ সিদ্ধান্ত কার্যকর থাকবে। এই ৯ দিন এসব জেলা একরকম ‘ব্লকড’ থাকবে।

এসব জেলায় ৩০ জুন পর্যন্ত সাধারণ মানুষের চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। গণপরিবহন চলাচল করবে না। বাজার-শপিংমল বন্ধ থাকবে। সরকারি-বেসরকারি অফিসও বন্ধ থাকবে (জরুরি সরকারি অফিস ছাড়া)। এই লকডাউনের সময় কেবল আইনশৃঙ্খলা বাহিনীর পরিবহন এবং জরুরি পরিষেবায় নিয়োজিত পরিবহন চলাচল করতে পারবে।

এছাড়া ৭ জেলায় লকডাউন চলাকালে সরকারি-বেসরকারি সব অফিস বন্ধ থাকবে। এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বলেই তো দিয়েছি, সব বন্ধ, শুধু কয়েকটা সার্ভিস ছাড়া।’ আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘জেলাগুলো ব্লকড থাকবে, কেউ ঢুকতে পারবে না।’

শুভ মাহফুজ

এ সম্পর্কিত আরও পড়ুন লকডাউনেও | খোলা | থাকবে | তৈরি | পোশাক | কারখানা