আর্কাইভ থেকে আফ্রিকা

বুরকিনা ফাসোয় সন্ত্রাসী হামলা, নিহত ১১

বুরকিনা ফাসোয় সন্ত্রাসী হামলা, নিহত ১১

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোয় নিরাপত্তা বাহিনীর ওপর চোরাগোপ্তা হামলায় নিহত হয়েছে অন্তত ১১ জন পুলিশ সদস্য। হামলার পর থেকে এখনো নিখোঁজ রয়েছে আরও চারজন। মঙ্গলবার দেশটির সংঘর্ষ-পীড়িত উত্তরাঞ্চলে এই ঘটনা ঘটে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, মঙ্গলবার এক বিবৃতিতে বুরকিনা ফাসোর নিরাপত্তা বিষয়কমন্ত্রী ওউসেইনি কমপাউরি জানান, দেশটির উত্তরাঞ্চলীয় ইরগাও এলাকায় ত্রাণ বিতরণের সময় দায়িত্বরত পুলিশ সদস্যদের ওপর হামলার ঘটনা ঘটে।

কমপাউরি আর বলেন, সাম্প্রতিক সময় সেখানে সহিংসতা বেড়ে গেছে। হামলার পর নিখোঁজ পুলিশ সদস্যদের সন্ধানে ও অভিযুক্তদের ধরতে জোরালো তল্লাশি অভিযান চালাচ্ছে সামরিক বাহিনী। অবশ্য হামলার ব্যাপারে তাৎক্ষণিকভাবে দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী।

জুনের শুরুতে অঞ্চলটিতে বড় ধরনের সহিংসতা হয়েছে। হামলায় নিহত হয় অন্তত ১৬০ জন। ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হয় কমপক্ষে সাত হাজার পরিবার। দেশটির সরকারি হিসাবেই, চলতি বছর আঞ্চলিক সহিংসতায় গৃহহীন হয়েছে দেড় লাখের মতো মানুষ। এদের ৮৪ শতাংশই নারী ও শিশু।

২০১৫ সালে বুরকিনা ফাসোর উত্তরের মালি সীমান্তে প্রথম এ ধরনের হামলা শুরু হয়। পরে তা সারা দেশেই ছড়িয়ে পড়ে। সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান হামলা মোকাবিলায় সংগ্রাম করছে দেশটি। এদের বেশিরভাগই জঙ্গিগোষ্ঠী আল কায়দা এবং আইএসর সঙ্গে সম্পৃক্ত।

দেশটিতে উগ্রবাদী এসব গোষ্ঠীর হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছে অন্তত এক হাজার ৪শ’ মানুষ। সেখানে দেখা দিয়েছে তীব্র মানবিক সংকট।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বুরকিনা | ফাসোয় | সন্ত্রাসী | হামলা | নিহত | ১১