আর্কাইভ থেকে এশিয়া

বন্ধ হয়ে গেল হংকংয়ের অ্যাপল ডেইলি পত্রিকা

বন্ধ হয়ে গেল হংকংয়ের অ্যাপল ডেইলি পত্রিকা

প্রতিষ্ঠার ২৬ বছর পর হংকংয়ের সবচেয়ে বড় গণতন্ত্রপন্থী পত্রিকা অ্যাপল ডেইলি বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। আজ রাত থেকে পত্রিকার কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, একে চীন নিয়ন্ত্রিত শহরটির গণমাধ্যমের স্বাধীনতায় বড় ধরনের ধাক্কা হিসেবে দেখা হচ্ছে। এর আগে গেল সপ্তাহে অ্যাপল ডেইলির কার্যালয়ে অভিযান চালিয়েছিল​ হংকংয়ের পুলিশ। গ্রেপ্তার করা হয়, পত্রিকার এডিটর ইন চিফ ও চার নির্বাহী কর্মকর্তাকে। নানা অভিযোগে আগে থেকেই কারাগারে রয়েছেন পত্রিকাটির প্রতিষ্ঠাতা।

পুলিশের অভিযোগ, ২০১৯ সাল থেকে ট্যাবলয়েডটি ডজনখানেকের বেশি প্রতিবেদন ছেপেছে। যা হংকংয়ের জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘন করে। তবে সবশেষ প্রতিবেদন কবে ছাপা হয়েছে তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করেনি তারা।

গ্রেপ্তার ছাড়াও জব্দ করা হয় কোম্পানি সংশ্লিষ্ট এক কোটি ৮০ লাখ হংকং ডলারের সম্পদ। এর পরিপ্রেক্ষিতে সরকারের কাছে পত্রিকাটির ব্যাংক অ্যাকাউন্টগুলো খুলে দেওয়ার আবেদন জানানো হয়েছিল। কিন্তু তাতে সাড়া পাওয়া যায়নি। ফলে বাধ্য হয়ে বন্ধ ঘোষণা করা হয়েছে পত্রিকাটি।

অ্যাপল ডেইলির ব্যাবস্থাপনা শাখা বলছে, কর্মীদের নিরাপত্তার কথা ভেবে মঙ্গলবার মধ্যরাত থেকেই মুদ্রণ বন্ধ রাখা হয়েছে। আপাতত আপডেট হচ্ছে না ২৬ বছরের পুরনো পত্রিকাটির অনলাইন সংস্করণও।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন বন্ধ | হয়ে | হংকংয়ের | অ্যাপল | ডেইলি | পত্রিকা