আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ব্রাজিলে লকডাউনের পক্ষে কথা বলায় সাংবাদিকের বাড়িতে আগুন

ব্রাজিলে লকডাউনের পক্ষে কথা বলায় সাংবাদিকের বাড়িতে আগুন

ব্রাজিলে করোনার ভয়াবহ পরিস্থিতি নিয়ে লকডাউনের সমর্থনে কথা বলায় এক সাংবাদিকের বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। দেশটির গোয়েন্দা পুলিশ একজনকে আটক করার পর আগুন দেওয়ার কথা স্বীকার করেছেন প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর এক উগ্র সমর্থক।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, সাও পাওলোর স্থানীয় একটি পত্রিকার সম্পাদক হোসে অ্যান্তোনিও বলেছেন, গেল ১৭ মার্চে ভোর রাতে প্রতিবেশীদের চিৎকারে তার ও স্ত্রীর ঘুম ভাঙে। উঠেই দেখতে পান তাদের ঘরে আগুন জ্বলছে। নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আগেই আগুন নেভাতে সক্ষম হয় তারা। পাশের বাসার সিসিটিভির ফুটেজে ওই দৃশ্য ধরা পড়ে। এ ঘটনায় জড়িত ক্লাডিও অ্যাসিস নামে একজনকে আটক করে দেশটির গোয়েন্দা পুলিশ।

জিজ্ঞাসাবাদে নিজেকে প্রেসিডেন্ট বোলসোনারোর সমর্থক দাবি করে তিনি স্বীকার করেন, করোনা নিয়ন্ত্রণে কঠোর বিধিনিষেধের পক্ষে কথা বলায় অ্যান্তোনিওয়ের বাড়িতে আগুন দেন তিনি।

ওই সাংবাদিক আরও বলেন, ঈশ্বর আমাদের রক্ষা করেছেন। আগুন খুব দ্রুতই ছড়িয়ে পড়ছিল। এসব কিছুর জন্য প্রেসিডেন্ট বোলসোনারোই দায়ী।

গেল তিন মাস আগে একটি সাক্ষাৎকার দিয়েছিলেন তিনি। সেখানে হাসপাতালগুলোর করুণ চিত্র তুলে ধরা হয়। এর জেরেই এই হামলা বলে তার ধারণা। তিনি বলেন, সরকারের সমালোচনা করলেই সবাইকে হামলার শিকার হতে হয়। গেল নির্বাচনেও হামলা ও নির্যাতনের শিকার হয়েছেন বহু রাজনীতিবিদ।

দেশটির ন্যাশনাল ফেডারেশন অফ জার্নালিস্ট এর হিসেবে, ব্রাজিলে ২০২০ সালে করোনা মহামারির মধ্যেই ৪২৮ জন সাংবাদিকের ওপর হামলা হয়েছে। করোনা বিপর্যস্ত দেশটিতে সংক্রমণ রোধে জনগণ বারবার কঠোর বিধিনিষেধ আরোপের কথা বললেও অনেকটা স্বেচ্ছাচারী কায়দায় সব কিছু খুলে রাখার পক্ষে অবস্থান নেন প্রেসিডেন্ট বোলসোনারো। এর প্রতিবাদের দেশটিতে আন্দোলনও হয়েছে। 

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ব্রাজিলে | লকডাউনের | পক্ষে | কথা | বলায় | সাংবাদিকের | বাড়িতে | আগুন