আর্কাইভ থেকে ফুটবল

প্রিমিয়ার ফুটবল লিগ পুনরায় মাঠে ফিরছে আজ

প্রিমিয়ার ফুটবল লিগ পুনরায় মাঠে ফিরছে আজ

করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ে বাড়ছে সংক্রমণ ও মৃত্যু। যে কারণে আগামী সোমবার (২৮ জুন) থেকে আবারও লকডাউনে যাচ্ছে সারাদেশ। এরমধ্যেই পুনরায় মাঠে গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ (বিপিএল)। শনিবার (২৬ জুন) বিকাল ৫টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বসুন্ধরা কিংসের মুখোমুখি হবে রহমতগঞ্জ।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের তিন ম্যাচ খেলতে কাতারে যাওয়ার জন্য গত ১১ মে সাইফ স্পোর্টিং ও মুক্তিযোদ্ধার ম্যাচের পর স্থগিত হয় লিগ। দীর্ঘ ৪৫ দিন পর আবারও শুরু হচ্ছে পেশাদার লিগ। লিগে অংশ নিতে এরইমধ্যে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) করোনা রিপোর্ট জমা দিয়েছে ক্লাবগুলো। রিপোর্ট অনুযায়ী মোহামেডান ছাড়া অন্য ক্লাবগুলোতে করোনা আক্রান্ত হওয়ার খবর নেই।

সারাদেশে করোনার তৃতীয় ঢেউ প্রসঙ্গে বাফুফের পেশাদার লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী বলেন, ‘ঢাকার বাইরের পরিস্থিতি খারাপ হলেও ঢাকায় জীবনযাত্রা স্বাভাবিক। ক্লাবগুলো প্রস্তুত। এসব বিবেচনা করেই আমরা খেলা শুরু করছি। তবে পরিস্থিতি খারাপের দিকে গেলে সরকারের সিদ্ধান্ত মেনে নেবে বাফুফে।’

পয়েন্ট টেবিলে শীর্ষে বর্তমান চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস। দ্বিতীয় স্থানে থাকা ঢাকা আবাহনীর চেয়ে তাদের পার্থক্য ১১ পয়েন্টের। লিগে তাদের আরও নয় ম্যাচ বাকি। বড় অঘটন না ঘটলে শিরোপা কিংসের ঘরেই যাচ্ছে। একমাত্র তারাই লিগে এখন পর্যন্ত কোনো ম্যাচ হারেনি। আজকের ম্যাচে রহমতগঞ্জের বিপক্ষে সদ্য ‘বাংলাদেশি’ হওয়া এলিটা কিংসলি খেলতে পারেন। মাঠে নামলে তিনি হবেন একমাত্র বিদেশি ক্রীড়াবিদ, যিনি নিজ দেশের নাগরিকত্ব ত্যাগ করে বাংলাদেশের নাগরিকত্ব গ্রহণ করেছেন। গত মার্চে বাংলাদেশ সরকারের কাছ থেকে কিংসলি নাগরিকত্ব সনদ পান। কিন্তু জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্ট না থাকায় দ্বিতীয় লেগের শুরুতে বসুন্ধরা কিংসের হয়ে খেলতে পারেননি। সম্প্রতি জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্ট হাতে পাওয়ায় খেলতে আর বাধা নেই কিংসলির।

শিরোপা লড়াইয়ে এককভাবে এগিয়ে কিংস। রানার্সআপ হওয়ার লড়াই উন্মুক্ত। সুবিধাজনক অবস্থায় ঢাকা আবাহনী ও শেখ জামাল ধানমন্ডি ক্লাব। দুদলেরই সমান ৩২ পয়েন্ট। ২৮ পয়েন্ট চট্টগ্রাম আবাহনী ও ঢাকা মোহামেডানের। ২৬ পয়েন্ট সাইফ ও শেখ রাসেলের।

অবনমন এড়াতে এগিয়ে উত্তর বারিধারা। ছয় ম্যাচ ড্র করেছে তারা। মুক্তিযোদ্ধা ১১তম স্থানে। রেলিগেশনের শঙ্কায় ব্রাদার্স ইউনিয়ন ও আরামবাগ। লকডাউনের কারণে আপাতত বঙ্গবন্ধু স্টেডিয়ামে হবে খেলা। ২৯ জুন থেকে প্রতিদিন দুটি করে ম্যাচ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। ঢাকার বাইরে লকডাউন অব্যাহত থাকলে ঢাকায় বিকল্প ভেন্যুতে খেলা হতে পারে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন প্রিমিয়ার | ফুটবল | লিগ | পুনরায় | মাঠে | ফিরছে | আজ