আর্কাইভ থেকে এশিয়া

ফিলিস্তিনে ব্যাপক বিক্ষোভ, নিরাপত্তাবাহিনী মোতায়েন

ফিলিস্তিনে ব্যাপক বিক্ষোভ, নিরাপত্তাবাহিনী মোতায়েন

ফিলিস্তিনের কারাগারে বিরোধী নেতা নিজার বানাতের মৃত্যুকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠেছে পশ্চিম তীর। শনিবার রামাল্লায় নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়। বিক্ষোভকারীদের সামলা দিতে নিরাপত্তাবাহিনী মোতায়েন করেছে কর্তৃপক্ষ।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স জানায়, গেল বৃহস্পতিবার আত্মীয়ের বাড়ি থেকে আটক হন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সবচেয়ে বড় সমালোচক হিসেবে পরিচিত নিজার বানাত। এ সময় তাকে রড দিয়ে নির্মমভাবে পেটানোর অভিযোগ করে পরিবার। পরে কারাগারে বাহিনীর হেফাজতে মারা যান তিনি।

এ ঘটনায় রামাল্লাজুড়ে ব্যাপক ক্ষোভ ছড়ায়। তিনদিন ধরে রাজপথে বিক্ষোভকারীরা। শনিবার তাদের মারধর করেছে ফিলিস্তিনের নিরাপত্তাবাহিনীর সদস্যরা। আন্দোলন দমনে নিরাপত্তা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিক্ষোভকারীদের লক্ষ্য করে লাঠিচার্জ ও টিয়ার গ্যাস ছোঁড়ে দাঙ্গা পুলিশ। এমনকি সাংবাদিকদের ওপরও আক্রমণ করা হয়। এ সময় কয়েকজন আন্দোলনকারী ও সাংবাদিককে গ্রেপ্তার করা হয়। এখন পর্যন্ত কতজন আহত ও আটক হয়েছে তা সরকারিভাবে জানানো হয়নি।

ফিলিস্তিন নিরাপত্তা বাহিনীর মুখপাত্র তালাল দ্বিওয়াত জানিয়েছেন, বানাতের মৃত্যুর তদন্তকারী কমিটি কাজ শুরু করেছে। ফলাফলের জন্য সবাইকে অপেক্ষা করার আহ্বান জানানো হয়েছে। তবে শনিবারের সংঘর্ষ নিয়ে মন্তব্য করতে রাজি হননি তিনি।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে দীর্ঘদিন ধরেই সোচ্চার ছিলেন ৪৩ বছর বয়সী বানাত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ফিলিস্তিনে | ব্যাপক | বিক্ষোভ | নিরাপত্তাবাহিনী | মোতায়েন