আর্কাইভ থেকে রেসিপি

সন্ধ্যার নাস্তায় মেথি পাকোড়া

সন্ধ্যার নাস্তায় মেথি পাকোড়া
প্রতিদিন সন্ধ্যায় চা’র সাথে টা না হলে চলে না অনেকেরই। প্রতিদিন সেই চা-টোস্ট ছেড়ে চলুন আজ জেনে নেয়া যাক একটি নতুন রেসিপি, গুজরাটি মেথি পকোড়া।  

উপকরণ

বেসন: ১ কাপ মেথি শাক: ১/২ কাপ সাদা তেল: ব্যাটারের জন্য এক টেবিল চামচ ধনেপাতা: ১ চামচ (থেঁতো করা) পানি: ৫ টেবিল চামচ গোলমরিচ: ৮-১০টা (থেঁতো করা) কাঁচা মরিচ: ৩ টা চিনি: ১ চামচ জোয়ান: ১/২ চামচ হিং: ১ চিমটি হলুদ গুঁড়ো:  ১ চিমটি বেকিং সোডা: ১ চিমটি লবণ: স্বাদ অনুযায়ী তেল: ভাজার জন্য
মেথি
মেথি
 

পদ্ধতি

মেথি শাক খুব ভালো করে ধুয়ে কুচিয়ে নিন মিহি করে। এক চামচ সাদা তেল আর পাঁচ চামচ পানি খুব ভালো করে মিশিয়ে নিন। সঙ্গে যোগ করুন বেকিং সোডা, কাঁচালঙ্কা কুচি, শিলনোড়ায় হালকা থেঁতো করে নেয়া ধনে, গোলমরিচ, জোয়ান, হলুদগুঁড়ো, হিং, লবণ আর চিনি। এবার সব ‍উপকরণ একসাথে খুব ভালো করে মিশিয়ে নিন। তারপর মেশান মেথি শাক কুচি। এবার বেসন মেশানোর পালা, সবটা একসঙ্গে ফেটিয়ে ব্যাটার রেডি করুন। ব্যাটারটা বেশ ঘন হবে, পাতলা হয়ে গেলে প্রয়োজনে আরও একটু বেসন বা মেথি শাক মিশিয়ে নিতে পারেন। বেশি ঘন লাগলে আরও এক দু’চামচ পানি মিশিয়ে নিন। কড়াইতে মাঝারি আঁচে তেল গরম করুন। হাতে একটু তেল মাখিয়ে নিন। তারপর অল্প একটু করে গোলা তুলে নিয়ে মাঝারি গরম তেলে ছাড়তে থাকুন এক এক করে। আঁচ বাড়ালে পকোড়া পুড়ে যেতে পারে।মাঝারি আঁচেই ডিপ ফ্রাই করতে হবে। সোনালি রং ধরলে তেল ছেঁকে তুলে নিন। একটা পেপার ন্যাপকিনের উপর পকোড়াগুলো রাখলে বাড়তি তেল শুষে নেবে। এরপর পছন্দের সস দিয়ে গরম গরম পরিবেশন করুন গুজরাটি মেথি পকোড়া ।

এ সম্পর্কিত আরও পড়ুন সন্ধ্যার | নাস্তায় | মেথি | পাকোড়া