আর্কাইভ থেকে আফ্রিকা

সেনেগালে মাটি-বর্জ্য দিয়ে তৈরি ইটের বাড়ি

সেনেগালে মাটি-বর্জ্য দিয়ে তৈরি ইটের বাড়ি

পরিবেশবান্ধব মাটির দালান তৈরি করে সেনেগালের ওয়ারোফিলা নামের এক প্রতিষ্ঠান। মাটি-বর্জ্য দিয়ে বানানো এক ধরনের ইট দিয়ে ওই বাড়ি তৈরি করেছে তারা। পুরো ভবন নির্মাণেই প্রাকৃতিক কাঁচামাল ব্যবহার করা হয়েছে। এই বাড়িতে এসি ছাড়াই তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায়। তাই এটি আন্তর্জাতিক অঙ্গনেও সুনাম কুড়িয়েছে।

আগেকার দিনে গ্রামাঞ্চলে যে মাটির ঘর দেখা যেতো তাতেই যেন লেগেছে আধুনিক প্রযুক্তির ছোঁয়া। সেনেগালের রাজধানী ডাকারে সম্পূর্ণ প্রাকৃতিক ও স্থানীয় উপাদানে এই বাড়ি তৈরি হয়েছে।

ডাকারের বেশিরভাগ বাড়ি কংক্রিট দিয়ে তৈরি। সেখানে প্রাচীন উপাদান ব্যবহার করে বাড়ি তৈরির প্রচারণা চালাচ্ছে ওয়ারোফিলা। তাদের সহযোগী হিসেবে কাজ করছে এলিমেন্টের। পুরনো আদলে মাটি না পুড়িয়ে সঙ্গে বর্জ্য মিশিয়ে ইট তৈরি করা হচ্ছে। বিশ্বে যেখানে ৮ শতাংশ কার্বন ডাই অক্সাইড নির্গমণের জন্য দায়ী সিমেন্ট, সেখানে এই ইট তৈরির সময় ক্ষতিকর কোন গ্যাস উৎপাদন হয় না বলে দাবি নির্মাতা প্রতিষ্ঠানের।

ওয়ারোফিলার সহ-প্রতিষ্ঠাতা নিকোলাস রনডেট বলেন, সিমেন্ট উৎপাদনে চুনাপাথর লাগে। সেনেগালে চুনাপাথরের ওপরই জন্মে বাওবাব গাছ। যা দেশটির মূল্যবান সম্পদ বলে বিবেচিত। গাছ নিধন করে চুনাপাথর সংগ্রহ করে উচ্চতাপ প্রয়োগ করা হয়। আর এখানে স্থানীয়ভাবে প্রচুর পাওয়া যায় এবং পরিবেশ দূষণ হয় না এমন কাঁচামাল ব্যবহার করি।

যেখানে প্রচলিত শহুরে দালান পশ্চিম আফ্রিকার গরম ঠেকাতে অকার্যকর, সেখানে গরম ও আর্দ্রতা নিয়ন্ত্রণ করে এই পরিবেশবান্ধব বাড়ি।

ওয়ারোফিলার সহ প্রতিষ্ঠাতা এনজিংগা বলেন, কড়া তাপ থেকে ঘর ঠাণ্ডা রাখতে আমরা কতকিছু করি, এসি লাগাই। অথচ প্রকৃতিতে ছড়িয়ে থাকা উপাদান ব্যবহার করেই তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যায়। এতে পরিবেশের ক্ষতিও হয় না।

এই বাড়িগুলোকে আরও আকর্ষণীয় করে তোলে নান্দনিকতা আর ভিন্নধর্মী নকশা। সেনেগালে এই মাটির দালানের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।

এলিমেনটেরের প্রতিষ্ঠাতা ডৌডৌ ডেমে বলেন, ১০ বছর আগে যখন প্রকল্প শুরু করি, ক্লায়েন্ট খুঁজতে হতো। আর এখন সবার চাহিদা পূরণই করতে পারি না। অবশ্য এটা কেবল ডাকারে। পুরো দেশেই এই ধারণা ছড়িয়ে পড়ুক তা আমরা চাই।

জলবায়ুর ভারসাম্য রক্ষায় অবদান রাখার জন্য ব্রিটেনের পুরস্কার অ্যাশডেন অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছে ভোরোফিলা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন সেনেগালে | মাটিবর্জ্য | দিয়ে | তৈরি | ইটের | বাড়ি