আর্কাইভ থেকে করোনা ভাইরাস

মোবাইলে পরীক্ষায় জানা যাবে কোভিড আক্রান্ত কি না

মোবাইলে পরীক্ষায় জানা যাবে কোভিড আক্রান্ত কি না

করোনাভাইরাস পরীক্ষা শুধু নাক, গলাতেই সীমাবদ্ধ নেই। এবার পরীক্ষার নমুনা সংগ্রহ হতে পারে মোবাইল ফোন থেকেও। এই পরীক্ষায় ১০০ ভাগ সঠিক ফলাফল পাওয়া যেতে পারে। সম্প্রতি এমনই একটি গবেষণার কথা বলেছে লন্ডনের হালে ইউনিভার্সিটি কলেজের গবেষকরা।

ভারতের আনন্দবাজার পত্রিকা জানায়, ৫৪০ জনের নমুনা একই সঙ্গে দুই রকম পদ্ধতিতে সংগ্রহ করেছে গবেষকরা। আরটি-পিসিআরেরর জন্য লালারস এবং ফোনের পর্দা থেকে মুখনিঃসৃত বাষ্প বা লালার ছিটে। দুই ধরনের নমুনা আলাদা আলাদা গবেষণাগারে পরীক্ষার জন্য পাঠানো হয়। এতে দেখা গেছে, যাদের শরীরে সংক্রমণের মাত্রা বেশি, দুটি পরীক্ষাতেই তা ধরা পড়েছে। শুধু তাই নয়, সংক্রমিত হলেও যাদের শরীরে ভাইরাসের উপস্থিতির মাত্রা খুব কম তাদের ক্ষেত্রেও ফোন থেকে নেওয়া নমুনা পরীক্ষা সফলভাবে সংক্রমণ চিহ্নিত করতে পারে। এই পরীক্ষা ১০০ শতাংশ সফল হতে পারে বলে গবেষকদের দাবি।

গবেষকরা বলছে, যেহেতু আমরা ফোন সব সময় ব্যবহার করি তাই হাত এবং মুখ থেকে জীবাণু সহজেই ফোনের পর্দায় পৌঁছে যায়। ফোন থেকে নমুনা সংগ্রহ করে তা আরটি-পিসিআর-এর অনুরূপ পরীক্ষায় পাঠালে সেই জীবাণু ধরা পড়ার সম্ভাবনা খুব বেশি।

এই পরীক্ষা সবক্ষেত্রে স্বীকৃত হলে অনেক সহজে এবং তাড়াতাড়ি কোভিড সংক্রমণ চিহ্নিত করা যাবে বলে আশা করছে গবেষকরা। এমনকি খরচও অনেক কম হবে বলেও জানায় তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন মোবাইলে | পরীক্ষায় | জানা | কোভিড | আক্রান্ত