আর্কাইভ থেকে আফ্রিকা

সোমালিয়ায় আল শাবাবের হামলায় নিহত ৩০

সোমালিয়ায় আল শাবাবের হামলায় নিহত ৩০

সোমালিয়ায় সশস্ত্র গোষ্ঠি আল শাবাবের হামলায় নিহত হয়েছে অন্তত ৩০ জন। কর্তৃপক্ষ জানায়, রোববার দেশটির আধা-স্বায়ত্তশাসিত গালমুদুগ রাজ্যের একটি শহরে এই হামলা হয়।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, দেশটির একজন নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, রোববার উইসিল শহরে সামরিক বাহিনীর একটি ব্যারাকে দুইটি গাড়ি বোমা হামলা চালায় বিদ্রোহীরা। এর পরপরই আল শাবাবেব সঙ্গে সরকারি বাহিনী ও স্থানীয় সশস্ত্র ব্যক্তিদের লড়াই শুরু হয়। এতে সামরিক বাহিনীর কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

স্থানীয় বাসিন্দারা সশস্ত্র ছিল। তারা ঘাঁটিতে বাড়তি শক্তি যুগিয়ে আল শাবাবকে তাড়া করে। এ সময় স্থানীয় বাসিন্দা ও সরকারি বাহিনীর সঙ্গে হামলাকারীদের সংঘর্ষে ১৭ জন সেনা ও ১৩ বেসামরিক নাগরিক নিহত হয়।

উইসিলের বাসিন্দা আব্দুল্লাহি মোহাম্মদ জানিয়েছেন, হামলা চলার সময় মাটির সঙ্গে সেটে শুয়ে ছিলেন তিনি ও অন্যান্যরা। প্রায় ৩০ জনকে আহত হতে দেখেছে তারা।

হামলার ঘটনায় নিন্দা জানিয়েছে সোমালি সরকার। দেশটির সরকারি গণমাধ্যম জানিয়েছে, সংঘর্ষে আল শাবাবের অন্তত ৪১ সদস্য নিহত হয়েছে। বাকিদের ধাওয়া করেছিল সামরিক বাহিনী ও স্থানীয় সশস্ত্র বাসিন্দারা।

এদিকে, নিজেদের রেডিও আল আন্দালুসে দেওয়া বিবৃতিতে হামলার দায় স্বীকার করেছে আল শাবাব। গোষ্ঠিটির দাবি, হামলায় ৩০ জনের বেশি সেনাকে হত্যা ও ৪০ জনের বেশি সেনাকে আহত করেছে তাদের যোদ্ধারা।

সোমালিয়ার কেন্দ্রীয় সরকারকে উচ্ছেদে এক দশকের বেশি সময় ধরে লড়াই করে যাচ্ছে সশস্ত্র গোষ্ঠী আল কায়েদার মিত্র আল শাবাব। দেশটিতে নিজস্ব ধরনের কঠোর ইসলামি শরিয়া আইন চালু করতে চায় তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন সোমালিয়ায় | আল | শাবাবের | হামলায় | নিহত | ৩০