আর্কাইভ থেকে এশিয়া

যুদ্ধে যুক্তরাষ্ট্রকে আর সাহায্য করবে না পাকিস্তান

যুদ্ধে যুক্তরাষ্ট্রকে আর সাহায্য করবে না পাকিস্তান

যুদ্ধে পাকিস্তান আর কখনোই যুক্তরাষ্ট্রকে সাহায্য করবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, ইসলামাবাদ যখন ওয়াশিংটনের কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধে যোগ দিয়েছিল, একজন পাকিস্তানি হিসেবে এতটা অপমানিত আর কখনো হননি তিনি।

পাকিস্তানি গণমাধ্যম ডন জানায়, বুধবার জাতীয় পরিষদের এবারের বাজেট অধিবেশনে ইমরান খান বলেছেন, শান্তিপূর্ণ বিষয়গুলোতে যুক্তরাষ্ট্রের অংশীদার হতে পারে কিন্তু আর কখনো সংঘাতের অংশীদার হবে না পাকিস্তান।

ইমরান আরো বলেন, আমরা অনেক সহযোগিতা করলেও যুক্তরাষ্ট্র আমাদের প্রশংসা, আমাদের ত্যাগ স্বীকার করার পরিবর্তে উল্টো ভণ্ড বলেছে, দোষ দিয়েছে। আমাদের প্রশংসা করার পরিবর্তে পকিস্তানকে খারাপ বলে গেছে তারা।

বাজেট বক্তৃতায় সংসদের সামনে প্রশ্ন তুলে পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, আমরা যুক্তরাষ্ট্রের কথিত সন্ত্রাসবিরোধী যুদ্ধের জন্য ফ্রন্টলাইন রাষ্ট্র হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। বারবার এই প্রশ্ন করেছি, তাদের যুদ্ধের সঙ্গে আমাদের কী সম্পর্ক ছিল।

এ সময় যুক্তরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী যুদ্ধে অংশ নেওয়ার ক্ষেত্রে তৎকালীন পাকিস্তান সরকারের নীতিগত সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তোলেন ইমরান। আরও বলেন, কোনো দেশ কি অন্য কোনো দেশের জন্য যুদ্ধে অংশ নিয়েছে এবং নিজেদের ৭০ হাজার প্রাণ হারিয়েছে?

আফগানিস্তানে সন্ত্রাসবিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্রের অংশীদার হয়ে পাকিস্তানের যুদ্ধ করার বিষয় উল্লেখ করে ইমরান বলেন, মার্কিন সেনারা সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর পাকিস্তানের জন্য কঠিন সময় অপেক্ষা করছে।

পাকিস্তানে তেহরিক-ই-তালেবান (টিটিপি)’র প্রায় পাঁচ হাজার যোদ্ধা রয়েছে। এই গোষ্ঠী আফগানিস্তানের তালেবান ঘনিষ্ঠ। মার্কিন সেনা আফগান ছাড়ার পর তালেবান আবারো ক্ষমতায় ফিরলে পাকিস্তানে টিটিপি সক্রিয় হওয়ার শঙ্কায় রয়েছে ইসলামাবাদ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন যুদ্ধে | যুক্তরাষ্ট্রকে | আর | সাহায্য | করবে | পাকিস্তান