আর্কাইভ থেকে এশিয়া

গাজায় আবারও ইসরায়েলি বিমান হামলা

গাজায় আবারও ইসরায়েলি বিমান হামলা

ফিলিস্তিনের পশ্চিম তীরে অবরুদ্ধ গাজা উপত্যকায় আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গাজা উপত্যকায় যুদ্ধবিরতি লঙ্ঘন করে আজ শুক্রবার ভোরে হামাসের অবস্থান লক্ষ্য করে হামলাটি চালানো হয়েছে।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানায়, গেল মে মাসে টানা ১১ দিনের যুদ্ধ শেষে হামাস এবং ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতির পর এ নিয়ে তৃতীয়বার বিমান হামলা চালালো তেল আবিব। ইসরায়েল বলছে, শুক্রবার রাতে গাজা উপত্যকার একটি অস্ত্র উৎপাদনকারী অঞ্চলকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়।

এক বার্তায় ইসরায়েলি ডিফেন্স ফোর্স (আইডিএফ) জানায়, গাজা উপত্যকা থেকে আশেপাশের ইসরায়েলি বসতিতে বিস্ফোরকভর্তি বেলুন পাঠানোর প্রতিক্রিয়ায় হামাসের অস্ত্রাগারে বিমান হামলা চালানো হয়েছে। সেখানে অস্ত্র সম্পর্কিত গবেষণা ও উন্নয়নের কাজ চলছিলো।

হামলার বিষয়ে হামাসের নিরাপত্তা সূত্র জানিয়েছে, একটি প্রশিক্ষণকেন্দ্রে এই অভিযান চালায় ইসরায়েল। তবে এতে কেউ হতাহত হয়নি।

এর আগে গেল মে মাসে গাজা উপত্যকায় বিমান হামলা শুরু করে ইসরায়েল। জবাবে রকেট হামলা চালায় হামাস। ইসরায়েল-হামাসের টানা ১১ দিনের যুদ্ধে নিহত হয় ৬৬ শিশুসহ অন্তত ২৮৯ ফিলিস্তিনি। অপরদিকে, হামাসের ছোড়া রকেটে দুই শিশুসহ প্রায় ১৩ ইসরায়েলি নাগরিক নিহত হয়। মিশরের মধ্যস্থতায় যুদ্ধবিরতি কার্যকর হলে শান্ত হয় পরিস্থিতি।

তবে যুদ্ধবিরতিকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে ইসরায়েল গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে বলে অভিযোগ হামাসের।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন গাজায় | আবারও | ইসরায়েলি | বিমান | হামলা