আর্কাইভ থেকে বাংলাদেশ

দেশে পৌঁছেছে মডার্না-সিনোফার্মের সাড়ে ২২ লাখ টিকা

দেশে পৌঁছেছে মডার্না-সিনোফার্মের সাড়ে ২২ লাখ টিকা

চীনের বেইজিং থেকে বাণিজ্যিকভাবে ক্রয় করা সিনোফার্মের ২০ লাখ টিকার মধ্যে ১০ লাখ ডোজ টিকা এসে ঢাকায় পৌঁছেছে। শুক্রবার (২ জুলাই) দিবাগত রাত ১২টা ৩৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে এ টিকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। এর আগে রাত ১১টা ২২ মিনিটে ‘কোভ্যাক্স’র আওতায় মডার্নার ১২ লাখ ৫০ হাজার ডোজ টিকা দেশে এসে পৌঁছায়। সবমিলিয়ে আজ দেশে পৌঁছালো সাড়ে ২২ লাখ ডোজ টিকা।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ এ তথ্য নিশ্চিত করেন। 

তিনি বলেন, এর আগে রাত ১১টা ২২ মিনিটে ‘কোভ্যাক্স’র আওতায় মর্ডানার ১২ লাখ ৫০ হাজার ডোজ টিকা দেশে এসে পৌঁছায়। এছাড়াও শনিবার (৩ জুলাই) সকাল সাড়ে ৮টায় মর্ডানার ১২ লাখ ৫০ হাজার ডোজ টিকার চালান আসার কথা রয়েছে বলে জানান তিনি।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা গ্রহণ শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, শনিবার (৩ জুলাই) রাত সাড়ে ৮টায় মর্ডানার আরো ১৩ লাখ টিকা দেশে পৌঁছাবে। এদিন ভোর ৫টায় সিনোফার্মার আরো ১০ লাখ টিকা দেশে আসবে। অর্থাৎ দু’দিনে মর্ডানা ও সিনোফার্মার এ দুই ধরনের টিকা দেশে এলে আমরা মোট ৪৫ লাখ টিকা পেয়ে যাব। 

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বিভিন্ন উৎস থেকে ডিসেম্বরের মধ্যে ১০ কোটি টিকা দেশে আসবে। এমনকি আগস্ট মাসে সেরামের টিকা দেশে আসা শুরু করবে। 

টিকা গ্রহণের সময় বিমানবন্দরে উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমসহ অনেকে।

শাহজালাল বিমানবন্দরে আয়োজিত মডার্নার সাড়ে ১২ লাখ টিকা হস্তান্তর অনুষ্ঠানে ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার বলেন, মর্ডানার এই টিকা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বাংলাদেশের জনগণের জন্য উপহার। বাংলাদেশ গত পাঁচ দশক ধরে আমেরিকার ঘনিষ্ঠ অংশীদার। বিশ্বকে সংক্রামক ব্যাধির হুমকি থেকে নিরাপদ রাখতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করবে।

এর আগে ঢাকার চীনা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হুয়ালং ইয়ান জানিয়েছিলেন, চীন থেকে কেনা সিনোফার্মের ২০ লাখ টিকা শুক্রবার (২ জুলাই) রাত পৌনে ৯টায় বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে বেইজিং এয়ারপোর্ট থেকে রওনা দিয়েছে। শুক্রবার দিবাগত রাত ১টায় ফ্লাইটটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে বলে আশা করা যায়। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন দেশে | পৌঁছেছে | মডার্নাসিনোফার্মের | সাড়ে | ২২ | লাখ | টিকা