আর্কাইভ থেকে ক্রিকেট

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক হতে চায় ১৭ দেশ

ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক হতে চায় ১৭ দেশ

কিছু দিন আগেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন তারা টি-টোয়েন্টি বিশ্বকাপ ও চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের জন্য বিড করবে। কারণ, আরও ১৭টি দেশ আইসিসির বৈশ্বিক এই টুর্নামেন্টগুলোর আয়োজক হতে আবেদন করেছে।

২০২৪ থেকে ২০৩১ সালের নতুন ক্রিকেট চক্রে বৈশ্বিক ইভেন্টের সূচি ঘোষণা করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি, নতুন চক্রে ২টি ওয়ানডে বিশ্বকাপ, ৪টি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২টি চ্যাম্পিয়নস ট্রফি মাঠে গড়াবে।

সীমিত ওভারের এই টুর্নামেন্টগুলোর আয়োজক ঠিক করতে কাজ করে যাচ্ছে আইসিসি, ক্রিকেটের পরবর্তী চক্রে সাদা বলের ৮টি বৈশ্বিক ইভেন্ট আয়োজনের জন্য আবেদন করেছে টেস্ট খেলুড়ে আফগানিস্তান ছাড়া ১১টি-সহ মোট ১৭টি দেশের ক্রিকেট বোর্ড।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড ছাড়াও আগ্রহী ক্রিকেট বোর্ডগুলো হলো- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, মালয়েশিয়া, নামিবিয়া, নিউজিল্যান্ড, ওমান, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, সংযুক্ত আরব আমিরাত ও জিম্বাবুয়ে।

এ বিষয়ে আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী জেওফ অ্যালার্ডাইস বলেন, ‘২০২৩ সালের পরে আইসিসির পুরুষদের সাদা বলের ইভেন্টের আয়োজনের জন্য আমাদের সদস্যদের প্রতিক্রিয়ায় আমরা আনন্দিত। এই প্রক্রিয়াটি আমাদের বিশ্বকাপের পরিসর বাড়ানোর এবং বিশ্বব্যাপী ক্রিকেটের প্রতি আরও বেশি অনুরাগীদের কাছে আগ্রহ বাড়ানোর সুযোগ দেয়। 

খেলাধুলার জন্য দীর্ঘমেয়াদি পরবর্তী প্রজন্ম তৈরি করার সময়। বিশ্বজুড়ে ক্রিকেটের এক বিলিয়নেরও বেশি অনুরাগী রয়েছে এবং আইসিসি ইভেন্টগুলো আয়োজনে আগ্রহের জন্য উল্লেখযোগ্য অর্থনৈতিক এবং সামাজিক সুবিধাগুলোর পাশাপাশি একটি প্রমাণিত ট্র্যাক রেকর্ড রয়েছে। এই ইভেন্টগুলো আয়োজককে স্থানীয় মানুষদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে খেলাটি ছড়িয়ে দেয়ার দুর্দান্ত সুযোগ হিসেবে।’

১৭টি দেশ একক ও যৌথভাবে ইভেন্ট আয়োজনের জন্য আবেদন জানিয়েছে আগ্রহী ক্রিকেট বোর্ডগুলো। প্রাথমিকভাবে ১৭টি দেশের আগ্রহ দেখে বেশ উচ্ছ্বসিত আইসিসি, পরবর্তীতে আগ্রহী দেশগুলোর সামাজিক, অর্থনৈতিক সুযোগ সুবিধা দেখে ইভেন্টের স্বাগতিক দেশ বেছে নেবে সংস্থাটি।

এ প্রসঙ্গে আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী বলেন, ‘আমরা এখন প্রক্রিয়ার দ্বিতীয় ধাপে এগিয়ে যাব যেখানে সদস্যরা আইসিসি বোর্ড এই বছরের শেষের দিকে আমাদের ভবিষ্যতের স্বাগতিকদের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার আগে আরও বিস্তারিত প্রস্তাব দেবে।’

এস

এ সম্পর্কিত আরও পড়ুন ওয়ানডে | ও | টিটোয়েন্টি | বিশ্বকাপের | আয়োজক | হতে | চায় | ১৭ | দেশ