আর্কাইভ থেকে ফুটবল

অপ্রতিরোধ্য ইতালিকে থামাতে পারবে তারুণ্যে ভরা স্পেন?

অপ্রতিরোধ্য ইতালিকে থামাতে পারবে তারুণ্যে ভরা স্পেন?

সময় কত দ্রুতই না বদলে যায়। বদলে দেয় সব হিসাব নিকাশ। এই তো ক'দিন আগেও যে দুই দলকে নিয়ে ছিল না তেমন মাতামাতি, ছিল না চায়ের কাপে ঝড় উঠা তর্ক-বিতর্ক, সেই স্পেন-ইতালিই খেলতে নামছে প্রথম সেমিফাইনালে। টানা ৩২ ম্যাচ অপরাজেয় থেকে নামছে আজ্জুরিরা। টুর্নামেন্টে তারুণ্যের ঝলক দেখিয়ে চলছে লা রোহাও। ওয়েম্বলিতে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু এই মহারণ।
 
মানচিনির অধীনে রীতিমতো উড়ছে আজ্জুরিরা। যেন হারতেই ভুলে গেছে। ৩২ ম্যাচ অপরাজেয় থাকার পাশাপাশি সবশেষ ১৩ টিতেই জয়। রক্ষণ সামলে আক্রমনে ওঠার সেই পুরনো ইতালির দেখা মিলেছে এবারের ইউরোয়। প্রতিপক্ষের জালে ১১ গোলের বিপরীতে হজম করেছে মাত্র দুইটি।

ইতালির মতো এতটা অপ্রতিরোধ্য না হলেও কম যায়না স্পেনও। ১৩ ম্যাচ ধরে অপরাজেয় লা রোহা। যদিও শেষ চারে পা রাখতে ভাগ্য সহায় হয়েছে তিনবারের চ্যাম্পিয়নদের। এনরিকের হাত ধরে তিকিতাকা কৌশলে ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছে স্পেন। টুর্নামেন্টে ড্র করা প্রথম দুই ম্যাচে মাত্র এক গোল করা দলটাই শেষ তিন ম্যাচে পেয়েছে ১১ গোলের দেখা। 
 
পরিসংখ্যান আর ইতিহাস দুটোই স্পেনের পক্ষে। কোয়ার্টার ফাইনাল উতরে গেছে, এমন তিন আসরেই চ্যাম্পিয়ন হয়েছে লা রোহা। ইতালির বিপক্ষে হেড টু হেডেও এগিয়ে সার্জিও বুসকেটসের দল। ৩৩ দেখায় ১২ জয়ের বিপরীতে হেরেছে ৯ টিতে। ড্র হয়েছে ১২ ম্যাচ।

ইউরোয় অবশ্য সমানে সমান ইতালি। ৬ ম্যাচে সমান ২ জয় উভয় দলের। ড্রয়ের সংখ্যাও একই। সবশেষ আসরে জয়ের আত্মবিশ্বাস এবার সঙ্গী আজ্জুরিদের।

প্রতিপক্ষকে সমীহ করলেও নিজেদেরকে পিছিয়ে রাখছেন না লিওনার্দো বনুচ্চি। সেমিফাইনালের লড়াইয়ে ফেভারিট বলে কিছু নেই উল্লেখ করে  ইতালি ডিফেন্ডার বলেন, 'স্পেন দারুণ, তবে আমরাই বেশি ভালো খেলছি। এটাও মনে রাখতে হবে। খেলাটা যখন ইউরোর সেমিফাইনাল, আর স্পেন ইতালি, তখন ফেভারিট বলতে কিছুই নেই।'

এদিকে ইউরো শুরুর আগে তারুণ্যে ভরা এক দল ঘোষণা করেছিলেন স্পেন কোচ লুইস এনরিকে। একাধিক সিনিয়র তারকা ফুটবলারদের স্কোয়াডের বাইরে রেখে যে জুয়াটা খেলেছিলেন, সেখানে এখন পর্যন্ত হারেননি তিনি। স্পেন কোচ বলেন, 'আমাদের দলটা অভিজ্ঞ নয় ঠিক, কিন্তু এতোটা আনাড়িও নয়। ক্লাব লেভেলে সবাই চাপ নিয়ে খেলেই অভ্যস্ত। পুরো স্পেন আমাদের তাকিয়ে আছে। আশা করি তাদের উপভোগ্য একটা ম্যাচ উপহার দিতে পারবো।'

যদিও বিগ ম্যাচের আগে দুশ্চিন্তা ইতালিয়ান শিবিরে। বেলজিয়াম ম্যাচে পাওয়া ইনজুরিতে টুর্নামেন্ট শেষ ফুল ব্যাক লিওনার্দো স্পিনাৎজোলার। স্পেনের বিপক্ষে তার জায়গা নিতে পারেন এমারসন। ফেরার অপেক্ষায় আলেসান্দ্রো ফ্লোরেঞ্জি ও মার্কো ভেরাত্তি।
 
স্প্যানিশ একাদশেও আসতে পারে পরিবর্তন। ইনজুরিতে অনিশ্চিত পাবলো সারাবিয়া। পিএসজি উইঙ্গারের পরিবর্তে বেস্ট এলিভেনে দেখা যেতে পারে দানি ওলমোকে। 
 
মাঠের ফল যাই হোক। ভবিষ্যৎবাণী করে সাড়া জাগানো কুকুর সাইকিক সসেজের দান অবশ্য ইতালির পক্ষে। সসেজের প্রেডিকশন হেলাফেলার নয়। চার কোয়ার্টার ফাইনালে তার ভবিষ্যৎবানী মিলেছে অক্ষরে অক্ষরে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন অপ্রতিরোধ্য | ইতালিকে | থামাতে | পারবে | তারুণ্যে | ভরা | স্পেন