আর্কাইভ থেকে বাংলাদেশ

কিংবদন্তি বলিউড অভিনেতা দিলীপ কুমারের মৃত্যু

কিংবদন্তি বলিউড অভিনেতা দিলীপ কুমারের মৃত্যু

দিলীপ কুমার। বলিউড ইন্ডাস্ট্রির একজন কিংবদন্তি অভিনেতা। গত ৩০ জুন শ্বাসকষ্টের সমস্যা নিয়ে মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে ভর্তি করা হয়েছিল বর্ষীয়ান এই অভিনেতাকে। তারপর একটু একটু করে সুস্থ হয়ে উঠছিলেন। এমনকি দু-এক দিনের মধ্যে বাড়ি ফেরারও কথা ছিল। কিন্তু শেষ রক্ষা হল না।

বুধবার (২ জুলাই) সকাল সাড়ে সাতটা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন উপমহাদেশের এই কিংবদন্তি অভিনেতা। দিলীপ কুমারের স্ত্রী সায়রা বানু সব সময় তার সঙ্গেই ছিলেন এবং ভক্তদের আশ্বাস দিয়েছিলেন যে তার অবস্থা স্থিতিশীল রয়েছে।

বানুর শেষ টুইটটিতে লেখা ছিল, ‘দিলীপ কুমার সাহাবের স্বাস্থ্য এখনো স্থিতিশীল। তিনি এখনো আইসিইউতে রয়েছেন, আমরা তাকে বাসায় নিয়ে যেতে চাই তবে আমরা ডাক্তারদের অনুমোদনের অপেক্ষায় রয়েছি।’ তিনি আরও লেখেন,  ‘আজ তাকে ছাড় দেয়া হবে না। তার ভক্তদের প্রার্থনা দরকার, তিনি শিগগিরই ফিরে আসবেন।’

দিলীপ কুমারের আসল নাম মহম্মদ ইউসুফ খান। ১৯২২ সালের ১১ ডিসেম্বর বর্তমান পাকিস্তানের পেশোয়ারে তার জন্ম। বলিউডের ‘ট্র্যাজেডি কিং’ হিসেবে খ্যাত এই প্রবীণ অভিনেতার ক্যারিয়ার ছয় দশক ধরে ছড়িয়েছে। তিনি তার কেরিয়ারে ৬৫৬ টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার অভিনীত ‘দেবদাস’, ‘মুঘলে আজম’, ‘গঙ্গা যমুনা’, ‘রাম অউর শ্যাম’ থেকে শুরু করে ‘মধুমতী’, ‘ক্রান্তি’, ‘শক্তি’, ‘মাশাল’-এর মতো কালজয়ী সিনেমা রয়েছে।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন কিংবদন্তি | বলিউড | অভিনেতা | দিলীপ | কুমারের | মৃত্যু