আর্কাইভ থেকে বাংলাদেশ

হারারেতে আজ বাংলাদেশের জিম্বাবুয়ে পরীক্ষা

হারারেতে আজ বাংলাদেশের জিম্বাবুয়ে পরীক্ষা

এ ম্যাচকে সামনে রেখে শতভাগ প্রস্তুত দল দাবী বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হকের। আর তরুণদের জন্য পারফর্মের মঞ্চ হিসেবে দেখছেন সমস্যা জর্জরিত জিম্বাবুয়ের অন্তর্বর্তী অধিনায়ক ব্রেন্ডন টেলর।
 
আন্তর্জাতিক ক্রিকেটে সময়টা ভালো কাটছেনা বাংলাদেশের। আরও নির্দিষ্ট করে বললে টেস্ট ক্রিকেটে। যার প্রথম বিশ্ব আসরে কোনো ম্যাচ না জিতে তলানীতে ছিলো টাইগাররা। এই ফরম্যাটে ১২৩ ম্যাচে মাত্র ১৪ জয়।

দীর্ঘ বিরতির পর পূর্ণাঙ্গ স্কোয়াড পাচ্ছে বাংলাদেশ। সাকিব একা বাংলাদেশের শক্তি বাড়িয়ে দিয়েছেন বহুগুন। আঙ্গুলের ইনজুরি কাটিয়ে ফিরছেন মুশফিকুর রহিমও। তবে তামিম ইকবাল পুরোপুরি ফিট না হওয়ায় ওপেনিংয়ে সাইফ হাসানের সঙ্গী হতে পারেন সাদমান ইসলাম।

জিম্বাবুয়ের পেস বান্ধব উইকেটে তিন পেসার খেলার সম্ভাবনা প্রবল। তাসকিন, এবাদত, আবু জায়েদ, শরিফুল থেকে বেছে নেবে টিম ম্যানেজমেন্ট। আর স্পিনে নাইম হাসান, মেহেদী মিরাজ, তাইজুল আছেন অপশন হয়ে।

দুই বছর আগে বাংলাদেশের শেষ টেস্ট জয়টা জিম্বাবুয়ের বিপক্ষে। যদিও ঘরের মাঠে ঐ সিরিজের প্রথম ম্যাচ হেরেছিলো মুমিনুলের দল। এবারে অ্যাওয়ে ম্যাচ বলে চিন্তাটা আরো বেশি। এই দলের মাত্র পাঁচজনের আছে জিম্বাবুয়েতে খেলার অভিজ্ঞতা।

বিপরীতে করোনার হানায় ক্রেইগ আরভিন, শন উইলিয়ামসদের মত সিনিয়র ক্রিকেটাররা সেল্ফ আইসোলেশনে চলে যাওয়ায় আরও দুর্বল, স্বাগতিকরা। তবে এটাকে তরুণদের জন্য সুযোগ হিসেবে দেখছেন টেলর। 

জিম্বাবুয়ে অধিনায়ক বলেন, 'এটা ঠিক, অভিজ্ঞ ক্রিকেটারদের মিস করবে দল। এতে করে সম্ভাবনা তৈরি হয়েছে নবীনদের। নিজেদের প্রমাণ করার এ সুযোগ নিশ্চয়ই কাজে লাগাতে চাইবে তারা।'

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট পরিসংখ্যানে সমানে সমান বাংলাদেশ। যে জিতবে তাদেরই এগিয়ে যাবার পালা।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন হারারেতে | আজ | বাংলাদেশের | জিম্বাবুয়ে | পরীক্ষা