আর্কাইভ থেকে বাংলাদেশ

কাশ্মিরে বন্দুকযুদ্ধে ভারতীয় সেনাসহ নিহত চার

কাশ্মিরে বন্দুকযুদ্ধে ভারতীয় সেনাসহ নিহত চার

ভারত-নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মিরের সীমানা নির্ধারণকারী রেখা লাইন অব কন্ট্রোলে ভারতীয় সেনাদের সঙ্গে অণুপ্রবেশকারীদের বন্দুকযুদ্ধ হয়েছে। এতে দুই পাকিস্তানি ও ভারতীয় নিরাপত্তা বাহিনীর দুই সদস্য নিহত হওয়ার দাবি করেছে ভারতীয় গণমাধ্যম। বৃহস্পতিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন জম্মু ও কাশ্মির অঞ্চলের প্রতিরক্ষা বাহিনীর এক মুখপাত্র।

ভারতের গণমাধ্যম এনডিটিভি জানায়, প্রতিরক্ষা মুখপাত্র জানিয়েছেন, রাজৌরি জেলার সুন্দরবানি সেক্টরে ২৯ জুন থেকে চিরুণী অভিযান শুরু করে সেনাবাহিনী। গতকাল বৃহস্পতিবার গোপন তথ্যের ভিত্তিতে দাদাল বনে পাকিস্তানি সন্ত্রাসীদের অনুপ্রবেশ ও চলাফেরার সন্ধান পায় নিরাপত্তারক্ষীরা। সন্ত্রাসীদের সঙ্গে সক্রিয় ক্রিয়াকলাপের জন্য অনুসন্ধান ও ধ্বংসকারী টহল শনাক্ত করে চ্যালেঞ্জ জানায় তারা।

তিনি আরও জানান, এ সময় নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে প্রথমে গুলি ও হাত গ্রেনেড ছোড়ে সন্ত্রাসীরা। এ সময় ভারতীয় নিরাপত্তা বাহিনী পাল্টা হামলা চালালে পাকিস্তানের দুই পাকিস্তানি সন্ত্রাসী নিহত হয়। এ সময় মারাত্মকভাবে আহত হয় দুই ভারতীয় জওয়ান। পরে তারা মারা যায়। সন্ত্রাসীদের ধরতে এখনো অভিযান চলছে।

গেল ২৬ জুন জম্মু অঞ্চলে অবস্থিত ভারতীয় বিমানবাহিনীর একটি ঘাঁটিতে ২৪ ঘণ্টার ব্যবধানে দুই বার ড্রোন হামলা হয়। এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার উপত্যকায় ব্যাপক তল্লাশি অভিযান চালাতে গেলে দুই পক্ষের মধ্যে ব্যাপক বন্দুকযুদ্ধ শুরু হয়।

গেল কয়েকদিনের মধ্যে লাইন অব কন্ট্রোলে দ্বিতীয়বারের মতো এমন ঘটনা ঘটলো। এসব ঘটনায় দুই দেশের মধ্যে চলমান অস্ত্রবিরতি বারবার লঙ্ঘিত হচ্ছে এবং দুর্বল হয়ে পড়ছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কাশ্মিরে | বন্দুকযুদ্ধে | ভারতীয় | সেনাসহ | নিহত | চার