আর্কাইভ থেকে ফুটবল

মেসিকে আটকানোর কৌশল জানেন তিতে, তবে ...

মেসিকে আটকানোর কৌশল জানেন তিতে, তবে ...

প্রতিপক্ষকে আটকাতে নানান ছক-প্রস্তুতি করতে হয় কোচদের। আর সেই প্রতিপক্ষ দলে যখন লিওনেল মেসির মতো ফুটবলার থাকেন, তখন কোচদের জন্য কাজটা হয়ে যায় প্রায় অসাধ্য। কোপা ফাইনালের আগে তাই নিশ্চয়ই ব্যস্ত সময় পার করছেন ব্রাজিল কোচ তিতে। কারণ ঐতিহাসিক মারাকানায় এই মেসিকেই আটকাতে হবে ব্রাজিলকে শিরোপা জেতাতে হলে।
 
তবে তিতে জানিয়েছেন, মেসিকে কীভাবে আটকাতে হয়, সে টোটকা তাঁর ভালোই জানা! তবে মেসিকে আটকানোর উপায় তিনি সবাইকে জানাবেন এক শর্তে। যদি আর্জেন্টিনা নেইমারকে আটকানোর উপায় জানায় তাকে, তবেই তিনি জানাবেন মেসিকে নিয়ে ব্রাজিলের পরিকল্পনা! 

ফাইনালের আগে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এমনটাই বলেছেন ব্রাজিল কোচ। তিতে বলেন, ‘আমরা কী মেসিকে ম্যান মার্ক করব? না জোনাল মার্ক? আমি জানি আমি কী করব। কিন্তু আপনাদের বলব না সেটা। আর্জেন্টিনা যদি আমাদের বলে যে তাঁরা নেইমারকে কীভাবে মার্ক করবে, তাহলেই কেবলমাত্র আমি সবাইকে জানাব যে আমরা মেসিকে কীভাবে মার্ক করব।'
 
নেইমারকে আটকাতে আর্জেন্টিনা কি পরিকল্পনা করছে তা অবশ্য জানাননি লিওনেল। তাই জানা যায়নি তিতের মেসিকে আটকানোর কৌশল। অবশ্য মেসি-নেইমার তুলনায় দুজনকেই প্রশংসায় ভাসিয়েছেন ব্রাজিল বস। জানান দিয়েছেন, ফাইনালে এক দর্শনীয় লড়াই উপভোগ করবে ফুটবলবিশ্ব।  

তিতে বলেন, 'মেসি ও নেইমারকে নিয়ে যদি বলতে হয় তাহলে বলব, তাদের মেধা, কৌশল, মানসিক দৃঢ়তার কথা। তারা দারুণ সৃষ্টিশীল। (আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ) এটা দুর্দান্ত চ্যালেঞ্জিং এবং দর্শনীয় লড়াই হতে যাচ্ছে।'

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন মেসিকে | আটকানোর | কৌশল | জানেন | তিতে |