আর্কাইভ থেকে আফ্রিকা

দক্ষিণ আফ্রিকায় চলমান বিক্ষোভ-সহিংসতায় নিহত বেড়ে ৭২

দক্ষিণ আফ্রিকায় চলমান বিক্ষোভ-সহিংসতায় নিহত বেড়ে ৭২

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে জেলে পাঠানোর ঘটনায় দেশজুড়ে সমর্থকদের চলমান বিক্ষোভ ভয়াবহ সহিংসতায় রূপ নিয়েছে। সেনাবাহিনী মোতায়েন করা হলেও পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যায়নি। বিক্ষোভ সহিংসতায় এখন পর্যন্ত নিহত হয়েছে ৭২ জন। মঙ্গলবার গভীর রাত পর্যন্ত ১২শ’র বেশি বিক্ষোভকারীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। দাঙ্গা ছড়ানোর অভিযোগে সন্দেহভাজন ১২ জনকে শনাক্ত করেছে পুলিশ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাগারে পাঠানোর প্রতিবাদে চলমান বিক্ষোভ সহিংসতায় রূপ নিয়েছে দক্ষিণ আফ্রিকাজুড়ে। সহিংসতা হয়েছ দেশটির অর্থনৈতিক রাজধানী জোহানেসবার্গসহ বিভিন্ন শহরে। এরমধ্যে সবচেয়ে খারাপ অবস্থা ডারবান শহরের। অগ্নিসংযোগ, দাঙ্গা, অবরোধ, ব্যবসা প্রতিষ্ঠান, গুদাম লুটসহ নানা ঘটনা ভয়াবহ সহিংসতায় রূপ নিয়েছে।

হতাহতের ঘটনার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। সেখানকার, বহু ঘরবাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠানে ভাঙচুর-অগ্নিসংযোগ করা হয়েছে। আন্দোলনের সুযোগে দোকানপাটে লুটপাট চালানো হয়। গবাদি পশুও চুরি করা হয়। দেশজুড়ে সহিংসতা, লুটপাট ছড়িয়ে পড়ায় খাদ্য সংকটের শঙ্কা করছে দেশটির সরকার।

দক্ষিণ আফ্রিকার বর্তমান প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলছেন, ১৯৯০ সালের পর দেশটিতে এটাই সবচেয়ে ভয়াবহ সহিংসতার ঘটনা। সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার নিজের প্রদেশ কাওয়াজুলু নাতালের প্রধান শহরগুলো থেকে শুরু করে দেশজুড়ে ছড়িয়ে পড়েছে সহিংসতা।

১৫ মাসের কারাদণ্ড পাওয়ার পর গেল ৮ জুলাই পুলিশের কাছে আত্মসমর্পণ করেন ৭৯ বছরের জ্যাকব জুমা। ওইদিনই তাকে কারাগারে পাঠানো হয়।

ক্ষমতায় থাকাকালে জুমার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠে। অভিযোগ তদন্তে আদালতে তলব করলে সেখানে হাজির হননি তিনি। তার এ আচরণকে আদালত অবমাননা হিসেবে রায় দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন দক্ষিণ | আফ্রিকায় | চলমান | বিক্ষোভসহিংসতায় | নিহত | বেড়ে | ৭২