আর্কাইভ থেকে এশিয়া

শনিবার থেকে পবিত্র হজ, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

শনিবার থেকে পবিত্র হজ, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

করোনাকালে দ্বিতীয়বার হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সৌদি আরবের স্থানীয় সময় ১৭ জুলাই সন্ধ্যা থেকে মক্কায় পৌঁছাবে হজ পালনের অনুমতি পাওয়া মুসল্লিরা। তাদের সার্বিক নিরাপত্তার পাশাপাশি স্বাস্থ্যগত দিক গুরুত্ব দিচ্ছে প্রশাসন। চলতি বছরও পবিত্র হজ পালনের অনুমতি পায়নি বহির্বিশ্বের কেউ।

সৌদি গণমাধ্যমগুলো জানায়, পবিত্র হজ পালনের শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। শনিবার সন্ধ্যায়, পবিত্র নগরী মক্কায় পৌঁছাবে মুসল্লিরা। যাত্রাপথে সর্বাত্মক নিরাপত্তা এবং স্বাস্থ্যগত দিক বিশেষ বিবেচনায় রাখছে কর্তৃপক্ষ। নীতিমালায় নিত্যনতুন প্রযুক্তিও সংযুক্ত করা হয়েছে।

রাওয়াহেল প্রতিষ্ঠানের মহা পরিচালক আবেদ আল হাইবি জানান, চলতি বছরের হজ নিঃসন্দেহে একেবারেই আলাদা এবং ব্যতিক্রমী। হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্ধারিত ৪টি অভ্যর্থনা কেন্দ্রের মাধ্যমেই সুযোগপ্রাপ্ত মুসলিমদের কাবা শরীফে প্রবেশ করতে হবে। সেগুলো হলো; আল জাইদি, আল নাসিম, আল শারায়েই এবং আল নূরিয়া। অত্যাধুনিক গেট দিয়ে ঢোকার জন্য থাকবে মন্ত্রণালয়ের ইস্যুকৃত স্মার্ট কার্ড।

তিনি আরও জানান, মহামারি চলাকালেও অর্ধলাখের মতো মুসলিম হজ পালনে আবেদন করেন। বয়স এবং শারীরিক অবস্থা বিবেচনায় ৬০ হাজার জনকে অনুমতি দিয়েছে সৌদি সরকার। শর্ত হচ্ছে, হজের আগেই করোনার দুই ডোজ টিকা নিতে হবে। কোন ধরনের শ্বাসকষ্টজনিত অসুখ থাকলেও আবেদন বাতিল হয়েছে।

মহামারির কারণে দ্বিতীয় বছরের মতো বহির্বিশ্বের কোন মুসলিম হজের অনুমতি পায়নি। সৌদিতে অবস্থানরত হজের সুযোগ পাওয়াদের জন্যও কঠোর নিয়মকানুন আছে। হাজি ক্যাম্পগুলোয় নিত্যনতুন প্রযুক্তির পাশাপাশি নিবিড় নজরদারি রাখা হয়েছে।

আগামী শনিবার থেকে পবিত্র হজ শুরু হচ্ছে। সে অনুযায়ী, ১৯ জুলাই সোমবার আরাফাত দিবস। পরদিন আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি করবে মুসলিমরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন শনিবার | পবিত্র | হজ | চলছে | শেষ | মুহূর্তের | প্রস্তুতি