আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

কিউবাকে ধ্বংস করতে ব্যর্থ যুক্তরাষ্ট্র; প্রেসিডেন্ট মিগুয়েল

কিউবাকে ধ্বংস করতে ব্যর্থ যুক্তরাষ্ট্র; প্রেসিডেন্ট মিগুয়েল

কিউবাকে ধ্বংস করতে যুক্তরাষ্ট্রের চেষ্টা ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিউবাকে ব্যর্থ রাষ্ট্র হিসেবে অভিহিত করার পর স্থানীয় সময় গতকাল শুক্রবার এ কথা বলেন তিনি। এক প্রতিবেদনে এ তথ্য ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এক টুইট বার্তায় মিগুয়েল জানান, কোটি কোটি ডলার খরচ করার পরও কিউবাকে ধ্বংস করতে যুক্তরাষ্ট্রের চেষ্টা ব্যর্থ হয়েছে।

ওই টুইটে কিউবার প্রেসিডেন্ট আরও জানান, কিউবার বেশিরভাগ জনগণের ইচ্ছা উপেক্ষা করে প্রতিক্রিয়াশীল কিছু সংখ্যালঘু গোষ্ঠীকে সন্তুষ্ট করতে এক কোটি ১০ লাখ মানুষকে যারা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত করে তারাই আসলে ব্যর্থ রাষ্ট্র। ১৯৬২ সাল থেকে কিউবায় যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক নিষেধাজ্ঞা আরোপের দিকে ইঙ্গিত করে একথা বলেন মিগুয়েল।

এর আগে সমাজতন্ত্র ব্যর্থ কিউবাও ব্যর্থ রাষ্ট্র বলে মন্তব্য করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। একইসঙ্গে কমিউনিজম বা সমাজতন্ত্রকে একটি ব্যর্থ সিস্টেম বলেও আখ্যায়িত করেছেন তিনি। বৃহস্পতিবার জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বলেন, দুর্ভাগ্যজনকভাবে কিউবা একটি ব্যর্থ রাষ্ট্র এবং এর শাসকরা নাগরিকদের নির্যাতন করছে।

গেল বৃহস্পতিবার কিউবার সরকার তাদের জনগণের ওপর দমনপীড়ন চালাচ্ছে বলে অভিযোগ করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিউবার জনগণের জন্য টিকা সরবরাহের প্রস্তুতি এবং ইন্টারনেটে বিধিনিষেধ তুলে নেওয়ার বিষয়টি নিয়েও ভাবছেন বলে জানান তিনি।

এ সময় বাইডেন বলেন, কমিউনিজম একটি ব্যর্থ সিস্টেম। বৈশ্বিকভাবে এই সিস্টেম ব্যর্থ হয়েছে। আমি সমাজতন্ত্রকে খুব জরুরি বিকল্প মনে করি না।

এদিকে, কিউবায় সরকারবিরোধী বিক্ষোভে একজন নিহত হয়েছে। আহত হয়েছে আরো কয়েকজন। আটক করা হয়েছে শতাধিক বিক্ষোভকারীকে। সম্প্রতি কিউবায় সরকারবিরোধী সহিংস বিক্ষোভ হয়েছে। যা দেশটিতে খুবই বিরল মনে করে বিশ্লেষকরা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন কিউবাকে | ধ্বংস | করতে | ব্যর্থ | যুক্তরাষ্ট্র | প্রেসিডেন্ট | মিগুয়েল