আর্কাইভ থেকে এশিয়া

শান্তির চেষ্টায় আবারো দোহায় আফগান সরকার-তালেবান

শান্তির চেষ্টায় আবারো দোহায় আফগান সরকার-তালেবান

কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে আবারো বৈঠকে বসেছে আফগান সরকারের প্রতিনিধিরা। শনিবার শুরু হওয়া দুই দিনের শান্তি আলোচনায় অংশ নিয়েছে উভয় পক্ষের শীর্ষস্থানীয় ব্যক্তিরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, দোহা বৈঠকে আফগান সরকারের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন আফগান সরকারের সাবেক প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ। আলোচনায় যোগ দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই। অপরদিকে, তালেবান প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দলটির রাজনৈতিক উপপ্রধান মোল্লা বারাদার।

তবে বৈঠক থেকে এখনও কোন সমাধান পাওয়া যায়নি।

বৈঠক শুরুর আগে আফগান সরকারের প্রতিনিধিদলের প্রধান আব্দুল্লাহ আব্দুল্লাহ বলেছেন, দেশে সংঘর্ষ চলার মধ্যেই বৈঠক হচ্ছে। যত দ্রুত সম্ভব যুদ্ধ বন্ধের চেষ্টাই থাকবে প্রধান আলোচ্য বিষয়। বৈঠকে সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে যুদ্ধবিরতি, অন্তর্বর্তী সরকার গঠন ও তালেবান বন্দীদের মুক্তির বিষয়ে আলোচনার কথা রয়েছে।

সম্প্রতি আফগানিস্তানজুড়ে নতুন করে সরকারি বাহিনীর সঙ্গে সংঘাতে জড়িয়েছে তালেবান। দেশটি থেকে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সেনা প্রত্যাহার শুরুর পর হামলা বাড়িয়েছে তালেবান। আফগানিস্তানের ২৯টি প্রদেশের ১১৬টি জেলা নিজেদের দখলে নিয়েছে তারা। তালেবানের দাবি, দেশটির ৮৫ শতাংশ এলাকা এখন তাদের নিয়ন্ত্রণে।

এরইমধ্যে পাকিস্তান, ইরান, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সীমান্তবর্তী কয়েকটি সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। তাদের ভয়ে অনেক জায়গায় বিনা প্রতিরোধে মাঠ ছাড়ছে সরকারি সেনারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন শান্তির | চেষ্টায় | আবারো | দোহায় | আফগান | সরকারতালেবান