আর্কাইভ থেকে ইউরোপ

ইউরোপের বন্যা আতঙ্কজনক: জার্মান চ্যান্সেলর

ইউরোপের বন্যা আতঙ্কজনক: জার্মান চ্যান্সেলর

ইউরোপের সাম্প্রতিক বন্যাকে আতঙ্কজনক বলে অভিহিত করেছেন জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল। গতকাল রোববার বন্যাদুর্গত অঞ্চল পরিদর্শনে গিয়ে একথা বলেছেন তিনি। পাশাপাশি তার দেশের ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোর জন্য দ্রুত আর্থিক সহায়তার প্রতিশ্রুতিও দিয়েছেন জার্মান চ্যান্সেলর।

জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে জানায়, জার্মানি বন্যাকবলিত হওয়ার সময়টিতে মেয়াদের শেষ রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্রে ছিলেন জার্মান চ্যান্সেলর। সেখান থেকে গেল শুক্রবার এক ভিডিও বার্তায় জার্মানিতে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন তিনি। দেশে ফিরে রোববারই প্রথম বন্যাদুর্গত অঞ্চল পরিদর্শনে যান আঙ্গেলা মের্কেল।

মাঠপর্যায়ে বাস্তব চিত্র পেতে দুর্গত এলাকা পরিদর্শনে যান মের্কেল। রাইনল্যান্ড-প্যালাটিনেটের মুখ্যমন্ত্রী মালু ড্রেয়ার এবং শুল্ডের মেয়র হেলমুট লুসিকে নিয়ে বিধ্বস্ত শহর ঘুরে দেখেন তিনি৷

এ সময় উপদ্রুত অঞ্চলগুলোর পুনর্গঠনের জন্য দ্রুত সহায়তার অঙ্গীকার করেছেন মের্কেল। পরিস্থিতিকে ভয়াবহ আখ্যা দিয়ে জনগণের উদ্দেশে বলেন, আমরা আপনাদের পাশে আছি। বন্যাদুর্গত এলাকা পুনর্গঠনে রাজ্য সরকারের সঙ্গে কাজ করছে কেন্দ্রীয় সরকার।

মার্কেল বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সরকারগুলোকে আরও সচেষ্ট হতে হবে। আরও দ্রুত কার্যকর ভূমিকা নেওয়ার উপর জোর দেন তিনি।

আকষ্মিক বন্যায় লণ্ডভণ্ড হয়ে গেছে জার্মানির পশ্চিমাঞ্চলের কয়েকটি শহর। ইতোমধ্যে মারা গেছে ১৫৭ জন। নিখোঁজ রয়েছে আরও অনেকে। চলছে উদ্ধার তৎপরতাও। নিখোঁজদের জন্য অনুসন্ধান চালিয়ে যাচ্ছে উদ্ধারকর্মীরা।

এদিকে, ভেঙে পড়া বাড়ি-ঘর, রাস্তাঘাট ও সেতু পুনর্নির্মাণের জন্য তাত্ক্ষণিক ত্রাণ হিসেবে ৩৫৪ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে জার্মান সরকার। সাপ্তাহিক পত্রিকা বিল্ড এম সোনট্যাগকে এ তথ্য জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী ওলাফ শোলজ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ইউরোপের | বন্যা | আতঙ্কজনক | জার্মান | চ্যান্সেলর