আন্তর্জাতিক

হাসান নাসরুল্লাহ নিহতের ঘটনায় প্রতিক্রিয়া জানাল যেসব দেশ

আন্তর্জাতিক ডেস্ক

ছবি: সংগৃহীত

লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহকে রাজধানী বৈরুতে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিমান হামলা চালিয়ে হত্যা করে ইসরাইল।

ওইদিন বিকালে বৈরুতে ছয়টি আবাসিক ভবনে বড় ধরনের বিমান হামলা চালায় ইসরায়েল।

২০০৬ সালের পর থেকে হাসান নাসরুল্লাহকে খুবই কম জনসম্মুখে দেখা গিয়েছিল। ইসরাইলি হেলিকপ্টার থেকে গুলি করে তার পূর্বসূরি আব্বাস আল মুসাভিকে হত্যার পর ১৯৯২ সালে ৩২ বছর বয়সে হিজবুল্লাহর সেক্রেটারি জেনারেল নির্বাচিত হন হাসান নাসরুল্লাহ।

তার নিহতের ঘটনায় বিশ্বের বিভিন্ন দেশ ও গোষ্ঠী প্রতিক্রিয়া জানিয়েছে। হিজবুল্লাহ তার মৃত্যু ঘটনা নিশ্চিত করে শত্রুপক্ষ ইসরাইলের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

হাসান নাসরুল্লাহকে হত্যার পর ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, বহু ইসরাইলিসহ শত শত মার্কিন নাগরিক এবং একাধিক ফ্রান্স নাগরিক হত্যার মূল হোতাকে আমরা নির্মূল করেছি। খবর আল জাজিরা।

ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলের এ কর্মকাণ্ডে কাপুরুষোচিত আখ্যায়িত করে ইসরায়েলের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার হুমকি দিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হাসান নাসরুল্লাহকে হত্যার ঘটনায় হাজার হাজার আমেরিকান, ইসরায়েলি এবং লেবানিস হত্যার ন্যায়বিচার বলে মন্তব্য করেছেন।

এছাড়া হাসান নাসরুল্লাহকে হত্যার ঘটনায়, জার্মান, ফ্রান্স, যুক্তরাজ্য, ফিলিস্তিনের রাজনৈতিক দল ফাতাহ, ইরান, ইরাক, তুরস্ক, ইয়েমেনের হুতি বিদ্রোহী, জার্মানি, ফ্রান্স ও রাশিয়া প্রতিক্রিয়া জানিয়েছে। 

কেএস//