আর্কাইভ থেকে জাতীয়

লাল-সবুজ খামে বিশ্বের সবচেয়ে বড় জাতীয় পতাকা

লাল-সবুজ খামে বিশ্বের সবচেয়ে বড় জাতীয় পতাকা

লাল ও সবুজ খাম দিয়ে বাংলাদেশের জাতীয় পতাকা তৈরি করেছেন কারুশিল্পী সাইমন ইমরান হায়দার। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছর উপলক্ষে এই পতাকা তৈরি করেন তিনি। শনিবার (২৪ জুলাই) ঢাকার ইন্টার-কন্টিনেন্টাল হোটেলের বলরুমে গিনেস কর্তৃপক্ষের অনুমোদনের আবেদনের মাধ্যমে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের এই পতাকা তৈরি করেন।

‘আগ্রহ’ নামে একটি প্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবীরা তাকে সহযোগিতা করেন। খাম সাধারণত তথ্য ও যোগাযোগের ক্ষেত্রে আনুষ্ঠানিক-রীতিনীতি বহন করে আর এখানে নতুন রেকর্ডের শিরোনাম হলো ‘খাম দিয়ে তৈরি সর্ববৃহৎ পতাকা’।

এই অভিনব পরিকল্পনাটি বাস্তবায়নে প্রায় ১৬ হাজার খাম দ্বারা ২৪০ বর্গমিটার আকারের একটি পতাকা তৈরি করতে হয়েছে। সকাল থেকে বিকেল পর্যন্ত কাজ করে নতুন রেকর্ডের মাইলফলক স্পর্শ করতে সক্ষম হন। গত কয়েক বছরে সাইমন নিজেই সমস্ত খাম তৈরি করেছিলেন।

২০ মিটার দৈর্ঘ্য ও ১২ মিটার প্রস্থ, বিশালাকার বাংলাদেশের এই জাতীয় পতাকা তৈরি করতে পাঁচ ঘণ্টারও বেশি সময় লেগেছে।

‘দুর্নিবার বাংলাদেশ’ শিরোনামে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, এমপি। এ ছাড়া রাজী মোহাম্মদ ফখরুল এমপি বিশেষ অতিথি হিসেবে এবং লেখক, ইতিহাসবিদ, শিক্ষাবিদ ড. মুনতাসির মামুন সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আনুষ্ঠানিক ঘোষণা, নাম লিপিবদ্ধকরণ এবং প্রশংসাপত্র প্রাপ্তির জন্য সমস্ত নথি-প্রমাণ, চিত্রায়ন এবং নিরীক্ষা রিপোর্ট ইতোমধ্যে গিনেস কর্তৃপক্ষের কাছে জমা দেয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে ও জৈব সুরক্ষা নিশ্চিত করে, সীমিত-সীমাবদ্ধ অংশগ্রহণে অনুষ্ঠানটি ছিল সাধারণ দর্শক ও অতিথিশূন্য।

কারুশিল্পী সাইমন এ কাজটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উৎসর্গ করছেন। সাইমন আরও কয়েকটি প্রকল্প নিয়ে কাজ করছেন যা বৈশ্বিক অঙ্গনে-বাংলাদেশের নাম জাগ্রত করবে বলে তিনি।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন লালসবুজ | খামে | বিশ্বের | সবচেয়ে | বড় | জাতীয় | পতাকা