আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভ্যাকসিন পাসপোর্ট আইনের অনুমোদন ফ্রান্সের পার্লামেন্টে

ভ্যাকসিন পাসপোর্ট আইনের অনুমোদন ফ্রান্সের পার্লামেন্টে

করোনাভাইরাস মোকাবেলার অংশ হিসেবে প্রতিদিনের চলাচলে ভ্যাকসিন পাসপোর্ট আইনে অনুমোদন দিয়েছে ফ্রান্সের পার্লামেন্ট। আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ বিক্ষোভের মধ্যে রোববার পার্লামেন্টের উচ্চ ও নিম্নকক্ষের আইনপ্রণেতাদের মধ্যে সমঝোতার ভিত্তিতে আইনটি অনুমোদিত হয়।

ফরাসি বার্তা সংস্থা এএফপির উদ্বৃতি দিয়ে সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়া (সিএনএ) জানিয়েছে, গতকাল রোববার পার্লামেন্টে ভ্যাকসিন পাসপোর্ট নিয়ে তিন ঘন্টা ধরে উভয় কক্ষের সদস্যদের মধ্যে ব্যাপক বিতর্ক চলে। কেউ কেউ একে নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপ হিসেবে বিবেচনা করে।

শেষ পর্যন্ত সমঝোতা হলে পার্লামেন্টে ভোটাভুটি হয়। ভ্যাকসিন পাসপোর্ট আইনের পক্ষে পড়ে ১৫৬টি এবং বিপক্ষে পড়ে ৬০টি ভোট। ভোট দেওয়া থেকে বিরত থাকে ১৪ জন সদস্য।

এর আগে গেল শনিবার ভ্যাকসিন পাসপোর্ট আইনের বিরুদ্ধে বিক্ষোভে ফুঁসে ওঠে ফ্রান্স। প্রতিবাদ সমাবেশে যোগ দিয়ে বিরোধিতা করে এক লাখ ৬০ হাজারের বেশি মানুষ। এ সময় অনেককে গ্রেপ্তার করা হয়।

গেল সপ্তাহে স্বাস্থ্য পাশের বিষয়ে নির্দেশ জারি করেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এতে বলা হয়, সিনেমা বা নাইটক্লাবের মতো স্থানে যেখানে ৫০ জনের বেশি মানুষের জমায়েত হবে সেখানে এই পাশ লাগবে। এছাড়া আগস্ট থেকে উড়োজাহাজ ভ্রমণ ও আন্ত:ট্রেন ভ্রমণেও এই পাশ বাধ্যতামূলক করা হচ্ছে।

পাশটিতে টিকার সবগুলো ডোজ এবং করোনা নেগেটিভ সম্পর্কে তথ্য থাকবে। এই ঘোষণার মধ্য দিয়ে ফরাসী সরকারের করোনা মোকাবেলায় টিকাকেই প্রধান হাতিয়ার হিসেবে গণ্য করা হয়েছে। তবে, এটি আইনে পরিণত হতে ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক কর্তৃপক্ষ সাংবিধানিক পরিষদের অনুমোদন লাগবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ভ্যাকসিন | পাসপোর্ট | আইনের | অনুমোদন | ফ্রান্সের | পার্লামেন্টে