আর্কাইভ থেকে এশিয়া

ইসরায়েলি মোসাদ এজেন্টকে গ্রেপ্তার করেছে ইরান

ইসরায়েলি মোসাদ এজেন্টকে গ্রেপ্তার করেছে ইরান

বিপুলপরিমাণ অস্ত্রসহ ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের কয়েকজন এজেন্টকে গ্রেপ্তার করেছে ইরানের গোয়েন্দা বাহিনী। তাদের বিরুদ্ধে ইরানের বিভিন্ন শহরে দাঙ্গা সৃষ্টি এবং সন্ত্রাসী কার্যক্রম পরিচালনার পরিকল্পনা করার অভিযোগ আনা হয়েছে। মঙ্গলবার এ তথ্য জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন।

ইরানি সংবাদমাধ্যম পার্স টুডে জানায়, ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশে পানি সংকট নিয়ে চলমান আন্দোলনে মোসাদের নাশকতার পরিকল্পনা ছিল বলে দাবি করেছে ইরান।

কর্তৃপক্ষ জানায়, ইরানের পশ্চিম সীমান্ত এলাকা থেকে মোসাদ এজেন্টদের গ্রেপ্তার করা হয়। ওই এলাকায় ইরানের গোয়েন্দা সংস্থা ও নিরাপত্তা বাহিনীর নজরদারি ছিল। তবে ঠিক কতজনকে গ্রেপ্তার করা হয়েছে তা নিশ্চিত করেনি তেহরান। কোন দেশ থেকে কবে ইরানে প্রবেশ করেছে তাও জানানো হয়নি। পশ্চিমে তুরস্ক ও ইরাকের সঙ্গে ইরানের সীমান্ত রয়েছে।

খুজিস্তানে চলমান আন্দোলনে অন্তত পাঁচজনের মৃত্যুর সময়ে ইসরায়েলি গোয়েন্দা আটকের খবর দিলো ইরান। দেশটিতে প্রায়ই গুপ্তহত্যা চালায় মোসাদ সদস্যরা। একাধিক ইরানি বিজ্ঞানী হত্যার সঙ্গে সংস্থাটির সদস্যদের সংশ্লিষ্টতার নজির রয়েছে।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের মহাপরিচালক জানান, ইসরায়েলি এজেন্টদের গ্রেপ্তারের পর তাদের কাছ থেকে বিপুলপরিমাণ অস্ত্র এবং গোলাবারুদ উদ্ধার করা হয়েছে। তবে ঠিক কোথা থেকে এবং কতজনকে গ্রেপ্তার করা হয়েছে তার সঠিক সংখ্যা জানাননি ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের কর্মকর্তা।

উদ্ধার করা অস্ত্রের মধ্যে পিস্তল, গ্রেনেড, উইনচেস্টার শটগান, কালাশনিকভ রাইফেল এবং প্রচুর পরিমাণ গুলি রয়েছে। এসব অস্ত্রের কিছু কিছু দাঙ্গা সৃষ্টির কাজে ব্যবহার করা হয়েছে।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের মহাপরিচালক বলেন, এসব অস্ত্র ব্যবহার করে দেশের বিভিন্ন শহরে দাঙ্গা সৃষ্টি এবং গুপ্তহত্যা পরিচালনার পরিকল্পনা নিয়েছিল মোসাদ এজেন্টরা।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তা আরো জানান, গেল জুনে প্রেসিডেন্ট নির্বাচনের সময় ইরানের বিভিন্ন অংশে অন্তর্ঘাতমূলক তৎপরতা পরিচালনার পরিকল্পনা নিয়েছিল ইসরায়েল। কিন্তু তাদের সেই পরিকল্পনা বাস্তবায়িত হতে পারে নি। বরং নির্মূল করা হয়েছে ইসরায়েলি নেটওয়ার্ক।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন ইসরায়েলি | মোসাদ | এজেন্টকে | গ্রেপ্তার | করেছে | ইরান