Connect with us

ফুটবল

২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের মিশনে মেসিরা

Avatar of author

Published

on

আর্জেন্টিনার হাতে ৩৬ বছর পর শিরোপা উঠার মধ্যদিয়ে শেষ হয়েছে গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবল বিশ্বকাপ। পরবর্তী বিশ্বকাপের জন্য অপেক্ষা করতে হবে ২০২৬ সালের জুন-জুলাই পর্যন্ত। আর ওই আসরে প্রথমবারের মতো হবে ৪৮টি দলের লড়াই। তার জন্য নতুন আঙ্গিকে শুরু হতে যাওয়া এই বিশ্বকাপে জায়গা করে নেয়ার জন্য আগামী সেপ্টেম্বর মাস থেকে শুরু হবে লাতিন আমেরিকা লড়াই।

লাতিন আমেরিকার সবচেয়ে বড় নিয়ন্ত্রক সংস্থা কনমেবল বাছাই পর্বের ম্যাচের সিডিউল প্রকাশ করেছে। ১০ দলের এই বাছাই পর্ব শুরু হবে চলতি বছরের সেপ্টেম্বর থেকে। অবশ্য এবার কিছুটা ভিন্নতা থাকছে। যেহেতু আগামী বিশ্বকাপে ৪৮টি দল অংশ নেবে, তাই এবার লাতিন থেকে সরাসরি ৬টি দল বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করবে। সপ্তম স্থানে থাকা দলটি প্লে অফ খেলার সুযোগ পাবে।

ফুটবল প্রেমীদের কাছে জনপ্রিয় মেসি-ডিয়েগো ম্যারাডোনার জন্য সকলের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে আর্জেন্টিনা। আলবিসেলেস্তেরা ৮ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত ২টায় ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ দিয়ে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো বিশ্বকাপের কোয়ালিফায়ারে যাত্রা শুরু করবে। বুয়েনস এইরেসের মনুমেন্তাল স্টেডিয়ামে স্বাগতিক হয়ে ইকুয়েডরকে আতিথ্য দেবে লিওনেল স্কালোনির দল।

অপরদিকে ৭ সেপ্টেম্বর প্যারাগুয়ে–পেরু ও কলম্বিয়া–ভেনেজুয়েলা ম্যাচ দিয়ে শুরু হবে ২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্ব। এছাড়া মেসি-ডি মারিয়ারা তাদের দ্বিতীয় বাছাই ম্যাচে মাঠে নামে ১২ সেপ্টেম্বর বলিভিয়ার লা পাজে। প্রতিপক্ষ স্বাগতিকেরাই।

আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাইয়ের সূচি-

Advertisement

৮ সেপ্টেম্বর ২০২৩ আর্জেন্টিনা বনাম ইকুয়েডর
১২ সেপ্টেম্বর ২০২৩ আর্জেন্টিনা বনাম বলিভিয়া
১২ অক্টোবর ২০২৩ আর্জেন্টিনা বনাম প‍্যারাগুয়ে
১৫ অক্টোবর ২০২৩ আর্জেন্টিনা বনাম পেরু
১৬ নভেম্বর ২০২৩ আর্জেন্টিনা বনাম উরুগুয়ে
১৯ নভেম্বর ২০২৩ আর্জেন্টিনা বনাম ব্রাজিল

 

এএম/

 

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

নাটকীয়তায় পরিপূর্ণ ম্যাচ নিয়ে আর্জেন্টিনার অভিযোগ

Published

on

অলিম্পিকের শুরুটা হলো ফুটবল দিয়ে। উদ্বোধনী ম্যাচে আর্জেন্টিনা খেলেছে মরক্কোর বিপক্ষে। এই ম্যাচে দেখা গেল নানা নাটকীয়তা। শেষ পর্যন্ত ২-১ গোলের পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয়েছে হাভিয়ের মাশচেরানোর শীর্ষদের। এই ম্যাচ ঘিরে ক্ষোভ প্রকাশ করেছেন লিওনেল মেসি।

আন্তর্জাতিক ফুটবল সংস্থার (ফিফা) কাছে অভিযোগ জানিয়েছে আর্জেন্টিনা। কোচ মাশচেরানো জানিয়েছেন, তিনি তার জীবনে এত বড় সার্কাস দেখেননি। তবে কী এমন হয়েছিল এই ম্যাচে?

নির্ধারিত নব্বই মিনিটে ২-১ গোলে পিছিয়ে ছিল আর্জেন্টিনা। ততক্ষণে বোঝা যাচ্ছিল ম্যাচটি হেরে যাচ্ছে আকাশী-নীল দল। এরমধ্যে ১৫ মিনিট ঠিক করা হয় যোগ করা সময়। সাধারণত এত বেশি যোগ করা সময় দেখা যায় না। দেখা যায়, ১৬ মিনিটের মাথায় গিয়ে একটি গোল করে আর্জেন্টিনার ক্রিস্তিয়ান মেদিনা।

এই গোলের পর ২-২ গোলে ম্যাচটি ড্র হয় বলে মনে হয়েছিল। ঠিক তখনই দর্শকেরা মাঠে প্লাস্টিকের কাপ, বোতল ইত্যাদি ছুড়তে থাকেন। আর মরক্কোর সমর্থকরা মাঠেও ঢুকে পড়েন। এই পর্যায়ে গিয়ে ম্যাচটি স্থগিত করার সিদ্ধান্ত নেয় রেফারি।

জানা যায়, দুই দলের অধিনায়ক আর চাননি দল নিয়ে আবার মাঠে ফিরতে। কিন্তু প্রায় দুই ঘণ্টা পর দুই দল মাঠে ফেরে। আর ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি (ভিএআর) আর্জেন্টিনার সেই গোলটি বাতিল করে অফসাইডের কারণ দেখিয়ে। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মরক্কোর ফুটবলাররা।

Advertisement

এমন এক ম্যাচের পর বিস্ময় এসেছে আর্জেন্টিনা শিবির থেকে। সাধারণত অনূর্ধ্ব-২৩ দলের খেলোয়াড়েরা অলিম্পিকে খেলে থাকেন। শুধু ৩ জন খেলোয়াড় এর বাইরে খেলতে পারেন। মরক্কোর কাছে এমন এক ম্যাচে হারের পর; মেসি, রদ্রিগো দি পল, তাগলিয়াফিকোরা ক্ষোভ দেখিয়েছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

এই ম্যাচের পর ফিফার কাছে অভিযোগ জানিয়েছে আর্জেন্টিনা। আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) সভাপতি ক্লদিও তাপিয়া বলেন, ‘এমন ঘটনা টুর্নামেন্টের নিয়মের বরখেলাপ।’

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

সাগরিকার হ্যাটট্রিকে ভুটানের বিপক্ষে বাংলাদেশের বড় জয়

Published

on

ভুটানের বিপক্ষে দুইটি প্রীতি ম্যাচের প্রথমটিতে বড় জয় পেল বাংলাদেশের মেয়েরা। সাফ চ্যাম্পিয়নশিপের আগে এই জয় বড় অনুপ্রেরণা হয়ে কাজ করবে বাংলাদেশের জন্য।

ভুটানের চাংলিমিথান স্টেডিয়ামে প্রথমার্ধেই একটি গোল হজম করে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে ঠিকই ঘুরে দাঁড়ায় লাল সবুজের মেয়েরা। বদলি নামা সাগরিকার হ্যাটট্রিকে ৫-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল।

ম্যাচের ১৩তম মিনিটে ভুটান অধিনায়ক প্রেমা দরজি এদনের কাছে গোল খেয়ে বসে বাংলাদেশ। এরপর প্রথমার্ধে আর গোলের দেখা পায়নি তারা। দ্বিতীয়ার্ধে এসে সৌরভী আকন্দের বদলি হিসেবে সাগরিকা মাঠে নামেন। এরপরই নিজেকে মেলে ধরেন এই ফুটবলার। ম্যাচের ৪৯ মিনিটে গোল করে বাংলাদেশ দলকে সমতায় ফেরান তিনি।

এরপর সাগরিকার পা থেকে আরও ২ গোল আসে। আর বাংলাদেশের পক্ষে বাকি দুই গোল করেন সাবিনা খাতুন ও ঋতুপর্ণা চাকমা।

ভুটানের বিপক্ষে আগামী শনিবার (২৭ জুলাই) দ্বিতীয় প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ।

Advertisement

 

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অলিম্পিকের মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা

Published

on

কোপা আমেরিকার শিরোপা জয়ের খুব বেশি দিন হয়নি। এরমধ্যে অলিম্পিকের মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা। প্যারিস অলিম্পিকে আজ (বুধবার) সন্ধ্যা ৭ টায় মরক্কোর বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনার অনূর্ধ্ব-২৩ দল।

আগামী ২৬ জুলাই থেকে প্যারিস অলিম্পিক শুরু হচ্ছে। তবে ফুটবল শুরু হচ্ছে আজ থেকেই। একই দিনের অন্য ম্যাচে স্পেনের বিপক্ষে লড়বে উকবেকিস্তান। অলিম্পিকের নিয়ম অনুযায়ী ২৩ বছরের বেশি ৩ জন ফুটবলার খেলতে পারবেন একেকটা দলে।

হুলিয়ান আলভারেজ, নিকোলাস ওতামেন্দি ও জেরোনিমো রুলিকে এই নিয়মে দলে রেখেছে আর্জেন্টিনা। আকাশী-নীলের দলটি অলিম্পিকে বেশ শক্তিশালী। ফুটবলে স্বর্ণ জয়ের লড়াইয়ে তারাই এগিয়ে আছে।

এবারের আসরে মোট ১৬ টি দল অংশ নিচ্ছে। চারটি গ্রুপে ভাগ করা হয়েছে প্রতিটি দলকে। বি গ্রুপে থাকা আর্জেন্টিনার প্রতিপক্ষ হিসেবে মরক্কো ছাড়াও ইরাক ও ইউক্রেন রয়েছে।

এর আগে ২০০৪ ও ২০০৮ অলিম্পিক আসরে স্বর্ণ জিতেছিল আর্জেন্টিনা। অনূর্ধ্ব-২৩ দলের কোচ হিসেবে আলবিসেলেস্তদের দায়িত্বে আছেন দেশটির সাবেক ফুটবলার হাভিয়ের মাশচেরানো।

Advertisement

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত