আর্কাইভ থেকে বাংলাদেশ

অ্যাশেজ ব্যর্থতার দায়ে বরখাস্ত ইংল্যান্ড কোচ

অ্যাশেজ ব্যর্থতার দায়ে বরখাস্ত ইংল্যান্ড কোচ

অ্যাশেজ সিরিজে ব্যর্থতার দায়ে বরখাস্ত হলেন ইংল্যান্ডের কোচ ক্রিস সিলভারউড। তার আগে পদচ্যুত হয়েছেন দলের ম্যানেজিং ডিরেক্টর অ্যাশলে গিলস। সিলভারউডের বরখাস্ত হওয়ায় কোচের ভূমিকা পালন করবেন অ্যান্ড্রু স্ট্রস। বিষয়টি নিশ্চিত করেছেন ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সিইও টম হ্যারিসন। 

তিনি জানান, ‘সাফল্যের জন্য সিলভারউড তার সময়ে দলকে নিজের সর্বোচ্চটুকু দিয়েছেন। সে সততার অনন্য উদাহরণ, যার সঙ্গে খেলোয়াড় ও দলের স্টাফরা প্রতিটা মুহূর্ত দারুণভাবে উপভোগ করেছে।’ হ্যারিসন যোগ করেন, ‘ক্রিসের অধীনে ইংল্যান্ড দল টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠারও নজির গড়েছে। সে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কায় আমাদের সিরিজ জিতিয়েছে। চ্যালেঞ্জিং সময়েও তার অবদান ছিল অসামান্য। আমাদের কৃতজ্ঞতা ওর প্রাপ্য।’

৪৬ বছর বয়সী ক্রিস ২০১৮ সালের জানুয়ারি মাসে ইংল্যান্ড দলের স্টাফ হন। এর আগে তিনি কাউন্টি চ্যাম্পিয়নশিপে এসেক্সকে কোচিং করিয়েছে। ২০১৯ সালে ট্রেভর বেলিসের জায়গায় তিনি কোচের ভূমিকায় অবতীর্ণ হন। দলকে তিনি জেতান বিশ্বকাপের শিরোপা। যদিও এবার অ্যাশেজে পুরোপুরি ব্যর্থ হয়েছে তার শিষ্যরা। পাঁচ ম্যাচের সিরিজের একটি ম্যাচেও জয় পায়নি ইংল্যান্ড। চারটি হারের বিপরীতে মাত্র একটি ম্যাচে ড্র করেছে তারা।

সিলভারউডের অধীনে ইংল্যান্ড দক্ষিণ আফ্রিকা,পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ জিতে। তার অধীনে দল ভারত, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ হারে।

বরখাস্ত হওয়ার পর সিলভারউড বলেন, ‘গত দুই বছর আমার জন্য অনেক উপভোগ্য ছিল। দলের সঙ্গে কাজ করতে পেরে আমি অনেক খুশি। দলের চ্যালেঞ্জ নেওয়ার মানসিকতা দেখে আমি অবাক। অনেক স্মরণীয় স্মৃতি নিয়ে বিদায় নিচ্ছি। এখন পরিবারের সঙ্গে ভালো সময় কাটাতে চাই। এরপর নতুন অধ্যায়ের অবতারণা করব হয়তো।’

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন অ্যাশেজ | ব্যর্থতার | দায়ে | বরখাস্ত | ইংল্যান্ড | কোচ