Connect with us

ক্রিকেট

আমি মোটেও নারীবিদ্বেষী না: তানজিম

Avatar of author

Published

on

এশিয়া কাপের সুপার ফোরে বাংলাদেশের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে ম্যাচে বল হাতে দুর্দান্ত পারফর্ম্যান্স করেন তানজিম সাকিব। কিন্তু পরে তিনি আলোচনায় আসেন এক বছর আগে ফেসবুকে নারীদের নিয়ে করা একটি পোস্টের কারণে। এর জের ধরে তাকে ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়। পরে বিষয়টি খতিয়ে দেখে বাংলাদেশ ক্রিকেট বোর্ডও।

বোর্ডের সঙ্গে আলোচনায় সাকিব বিসিবিকে জানিয়েছেন, তিনি মোটেও নারীবিদ্বেষী নন। এমনকি কাউকে আঘাত করার জন্য সেই পোস্ট দেননি বলেও জানিয়েছেন তিনি।

সদ্য সমাপ্ত এশিয়া কাপের এবারের আসরে বাংলাদেশের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে খেলায় বল হাতে আলো ছড়িয়েছেন পেসার তানজিম হাসান সাকিব। সে ম্যাচে ৮ বলে ১৪ রান করার পাশাপাশি বল হাতে শুরুতেই রোহিত শর্মার উইকেট তুলে নেন তিনি। এরপর পেয়েছিলেন আরও এক উইকেট। নিজের আন্তর্জাতিক অভিষেকের পর থেকেই বেশ আলোচনায় আছেন সাকিব। তবে মাঠের পারফর্ম্যান্সের চেয়ে তাকে নিয়ে বেশি কথা হচ্ছে তরুণ এই টাইগার পেসারের ফেসবুক স্ট্যাটাস নিয়ে।

সামাজিক যোগাযোগমাধ্যমে কয়েকদিন ধরেই ঘুরে বেড়াচ্ছে কয়েক বছর আগে দেয়া সাকিবের বেশ কয়েকটি ফেসবুক পোস্টের স্ক্রিনশট। ২০ বছর বয়সী তরুণ এ পেসারের পোস্ট নিয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক। নিজের মত প্রকাশ করতে গিয়ে টাইগার বোলার নারীদের হেয় করেছেন বলেও জানিয়েছেন অনেকেই।

গত বছর দেয়া একটি পোস্টে সাকিব লিখেছিলেন, ‘স্ত্রী চাকরি করলে স্বামীর হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে সন্তানের হক আদায় হয় না, স্ত্রী চাকরি করলে তার কমনীয়তা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে পরিবার ধ্বংস হয়, স্ত্রী চাকরি করলে পর্দা নষ্ট হয়, স্ত্রী চাকরি করলে সমাজ নষ্ট হয়।’

Advertisement

এছাড়াও, আরও একটি পোস্টে সাকিব বলেন, ‘ভার্সিটির ফ্রি মিক্সিং আড্ডায় অভ্যস্ত মেয়েকে বিয়ে করলে আর যাই হোক, নিজের সন্তানের জন্য একজন লজ্জাশীলা মা দিতে পারবেন না।’

সাকিবের এসব পোস্ট নিয়ে ভক্ত-সমর্থক সহ সকলের মাঝেই শুরু হয় তীব্র সমালোচনা। পরে গতকাল বিষয়টি খতিয়ে দেখার কথা জানিয়েছিলেন বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান জালাল ইউনূস।

এদিকে আজ মঙ্গলবার মিরপুরে গণমাধ্যমকে জালাল ইউনূস জানিয়েছেন, সাকিব তার ভুল বুঝতে পেরে তা স্বীকার করে নিয়েছেন। বিসিবির পক্ষ থেকেও তরুণ এ পেসারকে সতর্ক থাকার পরামর্শ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

Advertisement

ক্রিকেট

আপাতত ইংল্যান্ডের কোচ হতে আগ্রহী নন মরগান

Published

on

ইংল্যান্ডের কোচ হওয়ার সুযোগ যদি আসেও, এই মুহূর্তে তা নিতে প্রস্তুত নন এউইন মরগান। এমনটি নিশ্চিত করেছেন সাবেক বিশ্বকাপজয়ী এই ইংলিশ অধিনায়ক। ইংল্যান্ডের বর্তমান কোচ ম্যাথু মটের ভবিষ্যৎ নিয়ে উঠছে নানা প্রশ্ন। সেখান থেকে ডালপালা ছড়িয়েছে মরগানের কোচ হওয়া নিয়ে।

মট ইংল্যান্ডের দায়িত্ব নেন ২০২২ সালে। এরপর ৬ মাসের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ইংল্যান্ড দল। এই কোচ সমালোচনায় পড়েছেন সবশেষ ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের ভরাডুবি হওয়ার পর। সেবার ৯ ম্যাচের মধ্যে মাত্র ৩ ম্যাচে জয় পায় ইংলিশরা।

কিছুদিন আগে শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল খেলেছে ইংল্যান্ড। তবে সেখানে ভারতের বিপক্ষে পরাজিত হতে হয়েছে তাদের। যদিও সেমিফাইনালে ওঠার এই যাত্রাও সহজ ছিল না দলটির জন্য।

এবার মটের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠছে। ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য টাইমস’ এর একটি প্রতিবেদন প্রকাশ পেয়েছে। যেখানে তারা লিখেছে মট তার দায়িত্বে থাকছেন না। এই দায়িত্বে সম্ভাব্য নাম হিসেবে মরগানের কথা লিখেছে তারা।

এই খবরে অবশ্য কিছুটা আশ্চর্য হয়েছেন মরগান। তিনি বলছেন সময়টা এখনো ঠিক মনে হচ্ছে না তার কাছে। পরিবারকে সময় দিচ্ছেন তিনি, পাশাপাশি ব্রডকাস্টিংয়ের যে দায়িত্ব পালন করছেন- তাতে ইংল্যান্ডের কোচ হওয়ার মতো ব্যস্ত দায়িত্ব নিতে চাচ্ছেন না।

Advertisement

মরগান বলেন, ‘গত কয়েকমাসে আমাকে অনেকবার জিজ্ঞেস করা হয়েছে এই দায়িত্ব নেওয়া প্রসঙ্গে। আমার উত্তর সবসময় এমন যে, সময়টা আমার জন্য ঠিক নয়। হ্যাঁ আমি সামনে কোচ হতে চাই। কিন্তু আমার পরিবার নতুন এবং আমি বাসায় অনেক সময় কাটাই।’

ইংল্যান্ডের বর্তমান কোচ মটকে নিয়ে বিভিন্ন অনুমান করা হচ্ছে। যা ভালোভাবে নিচ্ছেন না মরগান। তিনি মনে করেন, এই বিষয়গুলো সময়ের হাতে ছেড়ে দেওয়া উচিত।

 

এম এইচ//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ভারত সিরিজ থেকে ছিটকে গেলেন চামিরা

Published

on

ঘরের মাটিতে ভারতের বিপক্ষে সিরিজ থেকে ছিটকে গেলেন শ্রীলঙ্কা ফাস্ট বোলার দুশমান্থ চামিরা। চোটের কারণে এই বোলারকে ভারতের বিপক্ষে পাচ্ছে না দলটি।

শ্রীলঙ্কার প্রধান নির্বাচক উপুল থারাঙ্গা ও অন্তর্বর্তীকালীন প্রধান কোচ সনাৎ জয়াসুরিয়া সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। থারাঙ্গা বলেন, ‘আমরা মাত্র গতকাল রিপোর্ট পেয়েছি। এটি নিশ্চিত হয়েছে যে, সে টি-টোয়েন্টি ও ওডিআই সিরিজ মিস করতে যাচ্ছে।’

জয়াসুরিয়া বলেন, ‘আমরা খুব দ্রুত বদলি নাম ঘোষণা করব।’

এই মাসের শুরুতে লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) ক্যান্ডি ফ্যালকন্সের হয়ে খেলেছেন চামিরা। যদিও টুর্নামেন্টের শেষ দিকে তিনি একাদশে সুযোগ পাননি। চামিরার বিকল্প হিসেবে আসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা বা কাসুন রাজিথা দলে ঢুকতে পারেন।

গতির কারণে বেশ পরিচিতি আছে চামিরা। এই ৩২ বছর বয়সী বোলার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫৫ টি উইকেট নিয়েছেন।

Advertisement

আগামী ২৭ জুলাই (শনিবার) পাল্লেকেলেতে সিরিজের প্রথম টি-টোয়েন্টি খেলবে শ্রীলঙ্কা ও ভারত।

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

এক দিনে ৬০০ রান করতে চায় ইংল্যান্ড, বললেন পোপ

Published

on

আত্মবিশ্বাসের তুঙ্গে উঠে আছে ইংল্যান্ড। বাজ-বল পরিচিতি পাওয়ার পর দলটির ব্যাটিংয়ের ধরন বদলে গেছে। প্রতিপক্ষ বোলারদের ডেলিভারি বাউন্ডারি ছাড়া করতেই যেন যত আনন্দ এখন। ইংলিশ ব্যাটার অলি পোপ সম্প্রতি মন্তব্য করেন, এক দিনে ৬০০ রান করাও তাদের পক্ষে সম্ভব।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ খেলছে ইংল্যান্ড। প্রথম দুই টেস্টেই বড় ব্যবধানে জয়ী হয়েছে ইংলিশরা। দ্বিতীয় ম্যাচে দুই ইনিংসেই ৪০০ রানের দেখা পায় তারা, যা তাদের ইতিহাসে প্রথম। এমন আত্মবিশ্বাস তাই তৈরি হওয়া স্বাভাবিক।

পোপের এমন মন্তব্যের পেছনে তার নিজের ফর্মও কথা বলছে। সবশেষ ম্যাচে ষষ্ঠ টেস্ট শতকের দেখা পেয়েছেন তিনি। শুক্রবার সিরিজের শেষ ম্যাচ খেলতে নামবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

এই ম্যাচ খেলতে নামার আগে ইংলিশ ব্যাটার পোপ বলেন, ‘এখানে একটি সত্যিকারের ক্ষুধা আছে। সবসময়ই এমন ক্ষুধা ছিল। তবে এখন ব্যাটিং লাইন-আপে অতিরিক্ত কিছু জিনিস যুক্ত হয়েছে।’

ব্যাটিংয়ে যতটা আগ্রাসী হওয়া যায়, ততটাই চেষ্টা করবে ইংল্যান্ড। পাশাপাশি নিজেদের প্রকৃত খেলাও ধরে রাখার ব্যাপারে মন্তব্য করেছেন পোপ।

Advertisement

এই ব্যাটার যোগ করেন, ‘যেখানে এমন এক দিনও হয়তো আসবে, যখন আমরা ৫০০-৬০০ রানও হয়তো করে ফেলবো। আর এটা দারুণ এক ব্যাপার হবে।’

এম এইচ//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত