খেলাধুলা

সাজিদ-নোমানের স্পিন আধিপত্যে পাকিস্তানের সিরিজ জয়

স্পোর্টস ডেস্ক

ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের শেষটা আর ভালো হলো না! পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে দাপটের সঙ্গে জয়ের পর, দ্বিতীয় ও তৃতীয় টেস্টে পরাজয়ের তেতো স্বাদ পেলো দলটি। মুলতানে তৃতীয় টেস্টে ৯ উইকেটে হারলো ইংলিশরা। 

ঘরের মাটিতে ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়ে সিরিজ জিতলো পাকিস্তান। শেষ দুই ম্যাচের গল্পে পাকিস্তানি স্পিনারদের কথাই রচিত হয়েছে। যেখানে সাজিদ খান ও নোমান আলী খান সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন

প্রথম ইনিংসে সাজিদ খান ৬ টি ও নোমান আলী ৩ উইকেট সংগ্রহ করেন। দ্বিতীয় ইনিংসে সাজিদ ৪ টি, নোমান ৬ টি উইকেট নেন। অর্থাৎ এই দুই স্পিনার মিলে ইংল্যান্ডের ১৯টি উইকেট নিয়েছেন। ইংল্যান্ডের বিপক্ষে মুলতান ও রাওয়ালপিন্ডি- দুই টেস্টেই স্পিনারদের আধিপত্য দেখা গেছে, যেখানে সাজিদ আর নোমানের ‘খেল’টাই প্রতীয়মান হয়েছে বেশি।

ম্যাচটিতে প্রথম ইনিংসে ২৬৭ রান করে অলআউট হয় ইংল্যান্ড। পরের ইনিংসে পাকিস্তান ৩৪৪ রান সংগ্রহ করে। এরপর ইংল্যান্ডের ইনিংস আরও ভঙ্গুর রূপ নেয়। মাত্র ১১২ রান করে গুটিয়ে যায় দলটি। ফলে মাত্র ৩৬ রানের লক্ষ্যমাত্রা পায় পাকিস্তান।

মাত্র ৩ দশমিক ১ ওভারে সেই লক্ষ্যমাত্রা পেরিয়ে যায় স্বাগতিকরা। যেখানে অধিনায়ক শান মাসুদ ৬ বল খেলে অপরাজিত ২৩ রান সংগ্রহ করেন। অন্যদিকে আব্দুল্লাহ শফিক ৫ রানে অন্যপ্রান্তে ছিলেন। সাইম আইয়ুব ৮ রানে জ্যাক লিচের বলে ফিরেছেন।

২০২১ সালের পর ঘরের মাটিতে প্রথম টেস্ট সিরিজ জিতলো পাকিস্তান।

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন ইংল্যান্ড | পাকিস্তান | সাজিদ খান | নোমাল আলী খান