Connect with us

আন্তর্জাতিক

২৫ হাজারের বেশি ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল : যুক্তরাষ্ট্র

Avatar of author

Published

on

গাজা-হামলা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েল ২৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নারী ও শিশুকে হত্যা করেছে বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। গেলো ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পরে ফিলিস্তিনে এ হত্যাকাণ্ড চালায় ইসারায়েল।

গেলো বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) রাতে মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

এএফপি বলছে, বৃহস্পতিবার মার্কিন হাউস আর্মড সার্ভিসেস কমিটির শুনানির সময় গাজায় ইসরায়েলি হামলায় ফিলিস্তিনি নারী ও শিশুদের হত্যার পরিসংখ্যান জানতে চাওয়া হয় লয়েড অস্টিনের কাছে। জবাবে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, ‘এটি ২৫ হাজারেরও বেশি।’

গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় ইসরায়েলের আক্রমণের ফলে এখন পর্যন্ত ৩০ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। যাদের বেশিরভাগই নারী ও শিশু।

Advertisement

প্রসঙ্গত, সংঘাত বন্ধে যুদ্ধবিরতির জোর চেষ্টা চললেও চলতি মাসেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আলজেরিয়ার উত্থাপিত ‘গাজা যুদ্ধবিরতির প্রস্তাবে’ ভেটো দেয় যুক্তরাষ্ট্র।

Advertisement

উত্তর আমেরিকা

বিমানবাহিনীর কর্মকর্তাকে গুলি করে মারলো পুলিশ, ভিডিও প্রকাশ

Published

on

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা পুলিশ ডেপুটি শেরিফের বডি ক্যামেরার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। ফুটেজে পুলিশের ওই কর্মকর্তা দেশটির বিমানবাহিনীর একজন কর্মকর্তাকে তার নিজ বাড়িতে গুলি করে হত্যা করে এমন দৃশ্য প্রকাশ করা হয়।

মার্কিন বিমান বাহিনীর সিনিয়র কর্মকর্তার নাম রজার ফর্টসন। তাকে হাসপাতালে নেয়ার পরই তার মৃত্যু হয়।

গেলো ৩ মে বিমানবাহিনীর ওই কর্মকর্তাকে তার ঘরের মধ্যে গুলি করা হয়। ঘটনাস্থলটি ছিল ফ্লোরিডা থেকে ৮ কিলোমিটার দূরে।

নিহতের পরিবারের একজন আইনজীবী একজন সাক্ষীর বরাত দিয়ে অভিযোগ করেছেন, পুলিশ ভুল বাড়িতে ঢুকেছে।

তবে পুলিশ এই দাবির বিরোধিতা করেছে এবং বলেছে যে পুলিশের ডেপুটি আত্মরক্ষায় এ গুলি করে। কারণ সেই সময় ফোর্টসনকে বন্দুক দিয়ে সজ্জিত দেখেছিল।

Advertisement

ওকালুসা কাউন্টি শেরিফ এরিক এডেন বলেছেন, ফ্লোরিডা ডিপার্টমেন্ট অফ ল এনফোর্সমেন্ট এবং স্টেট অ্যাটর্নি অফিস দ্বারা গুলি চালানোর বিষয়টি তদন্ত করা হচ্ছে।

পুলিশের যে কর্মকর্তা তাকে গুলি করেছে তার নাম প্রকাশ করা হয়নি। এ ঘটনার পর তাকে প্রশাসনিক ছুটিতে পাঠানো হয়েছে। খবর-বিবিসি।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

চুক্তি ছাড়াই আলোচনা শেষ, রাফায় নতুন করে বোমাবর্ষণ

Published

on

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় সাত মাসেরও বেশি সময় ধরে চলছে ইসরায়েলি আগ্রাসন। এ বন্ধে যুদ্ধবিরতির আলোচনা কোনও ধরনের চুক্তি ছাড়াই শেষ হয়েছে। অন্যদিকে ইসরায়েলি বাহিনী রাফা অঞ্চলে নতুন করে বোমাবর্ষণ করেছে।

স্থানীয় সময় শুক্রবার (১০ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

রয়টার্স বলছে, একজন সিনিয়র ইসরায়েলি কর্মকর্তা বৃহস্পতিবার রাতে বলেছেন, গাজায় আটক বন্দিদের মুক্তির চুক্তির জন্য হামাসের প্রস্তাবের বিষয়ে মধ্যস্থতাকারীদের কাছে ইসরায়েল তার আপত্তি জমা দিয়েছে। গাজায় সংঘাত থামাতে কায়রোতে চলমান পরোক্ষ আলোচনা শেষ হয়েছে।  ইসরায়েল পরিকল্পনা অনুযায়ী রাফা এবং গাজা উপত্যকার অন্যান্য অংশে তাদের অভিযান চালিয়ে যাবে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি বাহিনী বৃহস্পতিবার রাফা অঞ্চলে বোমাবর্ষণ করেছে বলে ফিলিস্তিনি বাসিন্দারা জানিয়েছেন।

রাফার বাসিন্দারা বলেছেন, শহরের একটি মসজিদের কাছে ইসরায়েলি হামলায় কমপক্ষে তিনজন নিহত এবং অন্যান্য আরও অনেকে আহত হয়েছেন।

Advertisement

অন্যদিকে রাফাতে হামলা করলে ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধ করার যে হুমকি প্রেসিডেন্ট বাইডেন দিয়েছেন তা প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

অন্যদিকে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসলামিক জিহাদ বলেছে, তাদের যোদ্ধারা শহরের পূর্ব উপকণ্ঠে ইসরায়েলি ট্যাংকগুলোতে ট্যাংক-বিধ্বংসী রকেট এবং মর্টার নিক্ষেপ করেছে।

হোয়াইট হাউস জানিয়েছে, ইসরায়েল রাফাতে পূর্ণাঙ্গ অভিযান চালাবে না বলে তারা আশা করে। এই ধরনের কোনও অভিযান হামাসকে পরাজিত করার বিষয়ে ইসরায়েলের লক্ষ্য পূরণের জন্য ভালো হবে বলেও তারা বিশ্বাস করে না।

জেএইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

মাঝ আকাশে উড়োজাহাজের দুই যাত্রীর তুঘলকি কাণ্ড

Published

on

সংগৃহীত ছবি

লোকাল বা ট্রেনে সিটে বসা নিয়ে যাত্রীদের মধ্যে কথা কাটাকাটি কিংবা হাতাহাতির ঘটনা প্রায়ই শোনা যায়। তবে মাঝ আকাশে উড়োজাহাজের  সিটে বসা নিয়ে দুই যাত্রীর তুঘলকি কাণ্ড সোস্যাল মিডিয়ার বদৌলতে প্রত্যক্ষ করলো বিশ্ববাসী।

মঙ্গলবার(৭ মে) এমনই ঘটনা ঘটেছে ইভা এয়ারওয়েজ করপোরেশন নামে তাইওয়ানের আন্তর্জাতিক এয়ালাইন্সের তাইওয়ান থেকে ক্যালিফোর্নিয়াগামী একটি ফ্লাইটে।

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার উড়োজাহাজের মধ্যে এ মারপিটের কারণ হচ্ছে এক যাত্রী অন্য যাত্রীর সিট দখল করে নেওয়া।

বিমানবন্দরে প্রবেশ করে বোর্ডিংপাস নেওয়ার সময়ই টিকিটের ওপরই সিট নির্ধারণ করে দেওয়া থাকে। অনেক সময় টিকিট রিজার্ভেশনের সময়ও সিটের ব্যাপারে উল্লেখ থাকে। তাই সিট নিয়ে কোনো সমস্যা হওয়ার কথা না। ইভা এয়ারওয়েজেরর ওই ফ্লাইটে এক যাত্রী তার নির্ধারিত সিটে না বসে অন্য এক যাত্রীর সিটে বসেন। এতে ওই যাত্রী তার সিটে অন্য একজনকে দেখতে পেয়ে উঠতে বলেন এবং তার সিটে যেতে বলেন। তিনি ওই সিট না ছাড়লে দু’জনের মধ্যে কথা কাটাকাটি হয়।

কথা কাটাকাটির এক পর্যায়ে বসা ব্যক্তিকে মারধর করলে তিনিও বসে থাকেননি। তাদের সেই মারামারির ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

Advertisement

ভাইরাল হওয়া ওই ভিডিওতে দেখা যায় তুমুল মারপিট চলছে। ইভা এয়ার ওয়েজের উড়োজাহাজটি   তাইওয়ান থেকে ক্যালিফোর্নিয়ায় যাচ্ছিলো। উড়োজাহাজটি যখন মাঝ আকাশে তখনই একটি সিট নিয়ে দুই যাত্রী একে অপরকে মারপিট শুরু করে।

প্রতিবেদনে আরও বলা হয়,  এক যাত্রীর পাশে থাকা সহযাত্রী তখন খুবই কাশছিলেন। তখনই ওই যাত্রী নিজের সিট বদল করে নেন। তার চোখে পড়ে বিমানে একটি সিট খালি রয়েছে। সেখানে বসতে যান ওই যাত্রী। বসেও পড়েন। এরপর সেই সিটের যাত্রী এসে নিজের সিটে অন্য কাউকে বসতে দেখে রেগে যান।

ভিডিওতে আরও দেখা যায় ফ্লাইট অ্যাটেনডেন্টরা মারামারিতে ব্যস্ত দুই যাত্রীকে শান্ত করার চেষ্টা করছেন। পরে বেশ কয়েকজন যাত্রী এসে তাদের দূরে নিয়ে যান।

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত