আর্কাইভ থেকে বাংলাদেশ

বাংলাদেশকে তুলোধুনা করে ছাড়লো নিউজিল্যান্ড

বাংলাদেশকে তুলোধুনা করে ছাড়লো নিউজিল্যান্ড

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ফাইনালে ২০৮ রান তাড়ায় সাকিব আল হাসানের দল থামল ২০ ওভারে ৭ উইকেটে ১৬০ রানেই। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের আগে তাই নিউজিল্যান্ডে আগামীকালই শেষ ম্যাচ বাংলাদেশের। 

বুধবার (১২ অক্টোবর) ক্রাইস্টচার্চের হেগলি ওভালে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় সকাল ৮টায়। 

এই ‘ডু অর ডাই’ ম্যাচে যেমন শুরু দরকার ছিল, তেমনটি পারেনি বাংলাদেশ। নিউজিল্যান্ডের দেয়া রানের পাহাড় টপকাতে গিয়ে সেখানে চাপা পড়েছে বাংলাদেশ। তবে এর মাঝে ব্যতিক্রম অধিনায়ক সাকিব আল হাসান। পুরো দলের হয়ে একাই লড়াই করেছেন তিনি। তবে যোগ্য সাপোর্ট না পাওয়ায় কাজে কাজ কিছুই হয়নি। শেষ পর্যন্ত বাংলাদেশকে হার দেখতে হয়েছে ৪৮ রানে।

এতে করে ত্রিদেশীয় সিরিজ থেকে ছিটকে গেছে বাংলাদেশ। ফাইনালে জায়গা করে নিয়েছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। আগামী ১৪ তারিখ হবে ফাইনাল। তার আগে আগামীকাল পাকিস্তানের বিপক্ষে মুখোমুখি হবে টাইগাররা। সেখানে নিজেদের আর ভালো করে পরখ করে নিতে পারবে তারা। 

গ্লেন ফিলিপস ও ডেভন কনওয়ের জোড়া অর্ধশতকে বাংলাদেশের সামনে ২০৯ রানের বিশাল টার্গেট দাঁড় করিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেটে নিউজিল্যান্ডের সংগ্রহ ২০৮ রান।

কিউইদের দেয়া টার্গেটে ব্যাট করতে নেমে দলীয় ২৪ রানে আউট হন শান্ত। অবশ্য তার আগে তিনি দুইবার জীবন পান। তবে সেটা কাজে লাগাতে ব্যর্থ হন। এরপর আশা জাগিয়েও ব্যক্তিগত ২৩ রান করে ফেরত যান লিটন দাস। এক বছর পর সুযোগ পাওয়া সৌম্য সরকার ২৩ রান করে দলীয় ৯০ রানে আউট হন। এরপর দ্রুতই আফিফ ও রাব্বি বিদায় নিলে বিপর্যয়ে পড়ে বাংলাদেশ।

অন্যপ্রান্তে টাইগার ব্যাটারদের আসা যাওয়া দাঁড়িয়ে দেখছিলেন সাকিব আল হাসান। এ সময়ে তুলে নেন অর্ধশত। কিন্তু দলীয় ১৫৩ রানে ৭ম ব্যাটার হিসেবে ব্যক্তিগত ৭০ রানে আউট হন সাকিব। তার ইনিংসটি সাজানো ছিল ৪৪ বলে ৮ চার ও ১ ছয়ে। শেষ পর্যন্ত মোসাদ্দেক ৯ রানে ও সাইফউদ্দিন ৩ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশ ৭ উইকেট হারিয়ে ১৬০ রানে গিয়ে থামে।

কিউইদের হয়ে অ্যাডাম মিলনে ৩টি, টিম সাউদি ও ব্রেসওয়েল ২টি করে উইকেট লাভ করেন।

তাসনিয়া রহমান

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন বাংলাদেশকে | তুলোধুনা | করে | ছাড়লো | নিউজিল্যান্ড