আর্কাইভ থেকে রোগব্যাধি

ব্ল্যাক ফাঙ্গাস থেকে সুরক্ষার পাবেন যেভাবে

ব্ল্যাক ফাঙ্গাস থেকে সুরক্ষার পাবেন যেভাবে

করোনা ভাইরাস সারাবিশ্বকে তছনছ করে দিয়েছে। কমবেশি সব দেশই আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত বিশ্বের ১৭ কোটি ১ লাখ ৯৩ হাজার ৭৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ পর্যন্ত করোনায় প্রাণ হারিয়েছেন ৩৫ লাখ ৩৭ হাজার ৫৪৯ জন।

এরই মধ্যে দেখা দিয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। করোনা ভাইরাসের 'ভারতীয় ভ্যারিয়েন্ট' রুখতে বাংলাদেশের সরকার যখন নানা পদক্ষেপ নিচ্ছে, ঠিক সে সময় দেশটিতে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের খবর অনেকের মাঝে নতুন করে উদ্বেগ তৈরি করেছে।

তাই জারনা জরুরি এ রোগের উপসর্হ ও সুরক্ষা কী।

কী ধরনের উপসর্গ দেখা দেয়?

ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমিত রোগীদের সাধারণত যেসব উপসর্গ দেখা দেয় তার মধ্যে রয়েছে:

১. নাক বন্ধ হয়ে যাওয়া এবং নাক থেকে রক্ত পড়া

২. চোখে ব্যথা এবং চোখ ফুলে যাওয়া

৩. চোখের পাতা ঝুলে পড়া

৪. চোখে ঝাপসা দেখা, যার থেকে পরে দৃষ্টিশক্তি চলে যায়

৫. নাকের চামড়ার চারপাশে কালো ছোপ ছোপ দাগ দেখা দেয়া

ব্ল্যাক ফাঙ্গাস থেকে সুরক্ষার উপায়

চিকিৎসকরা বলছেন, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল তারা কিছু পদক্ষেপ নিতে পারে যাতে করে মিউকোরমাইকোসিস সংক্রমণের সম্ভাবনা কমিয়ে আনা যেতে পারে। এগুলো তুলে ধরা হলো।

১. যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল বা সিডিসি বলছে, যেসব জায়গায় অনেক বেশি ধুলোবালি রয়েছে সেসব জায়গা এড়িয়ে চলা। যদি সেসব জায়গা এড়িয়ে চলা সম্ভব না হয়, তাহলে এন৯৫ মাস্ক ব্যবহার করা।

২. প্রাকৃতিক দুর্যোগে যেসব স্থাপনা পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলোর সরাসরি সংস্পর্শ এড়িয়ে চলা। সিডিসি বলছে এসব জায়গা থেকে ছত্রাকের সংক্রমণ হতে পারে।

৩. শরীরের চামড়ায় যাতে কোন ইনফেকশন না হয় সেদিকে লক্ষ্য রাখা। কোথাও কেটে গেলে কিংবা চামড়া উঠে গেলে সেটি যাতে ধুলো-ময়লার সংস্পর্শে না আসে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

৪. কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা

৫. রোগীর স্টেরয়েড ব্যবহারের ক্ষেত্রে সাবধানী হতে হবে। বারডেম হাসপাতালে রেসপিরেটরি মেডিসিনের অধ্যাপক স্টেরয়েডের ব্যবহার ডায়াবেটিসকে অনিয়ন্ত্রিত করে তুলতে পারে। ফলে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমতি হবার ঝুঁকি বেশি ধাকে।

৬. রোগীকে অক্সিজেন দেবার সময় পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা।

৭. মাস্ক ব্যবহারের ক্ষেত্রে পরিচ্ছন্নতা বজায় রাখা

এ সম্পর্কিত আরও পড়ুন ব্ল্যাক | ফাঙ্গাস | সুরক্ষার | পাবেন | যেভাবে